December 5, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

নিরাপদ সড়ক জোরদার করণে ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যোগে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সভা অনুষ্ঠিত

নিরাপদ সড়ক জোরদার করণে ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যোগে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সভা অনুষ্ঠিত

নিরাপদ সড়ক জোরদার করণে ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যোগে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সভা অনুষ্ঠিত

বিশ্বে সড়ক দুর্ঘটনায় মানুষের মৃত্যুর ৮ম বৃহত্তম কারণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গ্লোবাল স্ট্যাটাস রিপোর্ট অব রোড সেইফটি ২০১৮ এর তথ্য অনুসারে প্রতিবছর বিশ্বে ১.৩৫ মিলিয়ন মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যায়। ৫-২৯ বছর বয়সসীমার মানুষের মৃত্যুর অন্যতম প্রধান কারণ সড়ক দুর্ঘটনা। আর এসব মৃত্যুও ৯০ শতাংশই নিম্ন ও মধ্য আয়ের দেশে সংগঠিত হয়। বিশ^ স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, বাংলাদেশে প্রায় ২৫ হাজার মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যায়। পঙ্গুত্ববরণ করেন আরো অনেক বেশী মানুষ। সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণের মাধ্যমে সড়ক দুর্ঘটনার হার ও মৃত্যু বহুলাংশে কমিয়ে আনা সম্ভব। Òদ্যা গ্লোবাল স্ট্যাটাস রিপোর্ট ২০১৮”অনুযায়ী বিশে^ মাত্র ১৩২ টি দেশ সড়ক নিরাপত্তার জন্য কৌশল অবলম্বন করে। ৪৬ টি দেশে গতি সম্পর্কিত, ৪৫ টি দেশে মদ্যপাদ সম্পর্কিত, ৪৯ টি দেশে হেলমেট সম্পর্কিত, ১০৫ টি দেশে সিটবেল্ট এবং ৩৩ টি দেশে শিশুদের জন্য নিরাপদ আসন সম্পর্কিত আইন প্রচলিত আছে।

গণমাধ্যমের ভূমিকা:
দেশের উন্নয়নে গণমাধ্যম/মিডিয়া/সাংবাদিকদের ভূমিকা অনস্বীকার্য। তেমনি নিরাপদ সড়ক নিশ্চিত করার ক্ষেত্রে গণমাধ্যম/মিডিয়া/সাংবাদিকদের ভূমিকাও অন্যতম। প্রতিনিয়ত দেশের সড়কের পরিস্থিতি, দুর্ঘটনা, নিরাপত্তা ইত্যাদি সম্পর্কে বিভিন্ন প্রতিবেদন/সংবাদ প্রকাশের মাধ্যমে দেশের সর্বস্তরের মানুষদের অবহিত করছে গণমাধ্যমসমূহ। সেই সাথে সড়কের নিরাপত্তায় করণীয়সমূহ ও তার বাস্তবায়ন অগ্রগতি তুলে ধরছে গণমাধ্যম।

ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যোগসমূহ:
ঢাকা আহ্ছানিয়া মিশন দীর্ঘদিন যাবত বিভিন্ন সমাজ উন্নয়নমূলক কর্মকান্ড বাস্তবায়ন করে আসছে। এছাড়া সরকার ও আন্তর্জাতিক সংস্থার সাথে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন কার্যক্রমে অংশ গ্রহণ ও বাস্তবায়ন করছে। নিরাপদ সড়ক কার্যক্রম ঢাকা আহ্ছানিয়া মিশনের অন্যতম উদ্যোগ। বিভিন্নভাবে জনসচেতনতা বৃদ্ধি, সংশোধিত আইনের খসড়ার উপর মতামত প্রদান (যেখানে সড়ক ভেদে গতির সীমা বিষয়ক ,মাদক এবং মদ্যপান এর সনাক্তকরণ পরীক্ষা সম্পর্কিত, সিটবেল্ট এর সঠিক ব্যবহার, মানসম্মত হেলমেট ব্যবহার সম্পর্কিত আইন এবং শিশুদের জন্যে নিরাপদ সিট এর ব্যবস্থার কথা উল্লেখ আছে), সংশ্লিষ্ট সংস্থা, নীতি-নির্ধারক ও বিভিন্ন গণমাধ্যমের সাথে এডভোকেসী কার্যক্রম বাস্তবায়ন করছে। নিরাপদ সড়ক আরো জোরদারকরণে নীতি-নির্ধারকদের দৃষ্টি আকর্ষন ও জনসমর্থন তৈরির লক্ষ্যে গণমাধ্যমের সহায়তা পাওয়া ও একটি শক্তিশালী মিডিয়া নেওর্য়াক স্থাপনের জন্যও ঢাকা আহ্ছানিয়া মিশন কাজ করছে।