October 20, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

পরিবেশ দিবসে গাইবান্ধায় মানববন্ধন অনুষ্ঠিত

পরিবেশ দিবসে গাইবান্ধায় মানববন্ধন অনুষ্ঠিত

পরিবেশ দিবসে গাইবান্ধায় মানববন্ধন অনুষ্ঠিত

গাইবান্ধা ঃ “বাস্তুতন্ত্র পুনরুদ্ধার” প্রতিপাদ্যে সামনে রেখে আজ ৫ জুন শনিবার সকাল ১০টায় ডি.বি. রোডে গাইবান্ধায় নাগরিক সংগঠন জন উদ্যোগ এর আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
জনউদ্যোগ গাইবান্ধার আহবায়ক অধ্যাপক জহুরুল কাইয়ুমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন গাইবান্ধা জেলা বারের সাধারণ সম্পাদক এ্যাড. সিরাজুল ইসলাম বাবু, গণফোরামের জেলা সভাপতি ময়নুল ইসলাম রাজা, জনউদ্যোগের সদস্য সচিব প্রবীর চক্রবর্তী, মানবাধিকার কর্মী অঞ্জলী রানী দেবী, সাবেক কাউন্সিলর সাজেদা পারভীন, সনাকের সহ-সভাপতি অশোক সাহা, ছাত্র ইউনিয়নের সভাপতি ওয়ারেজ সরকার, দলিত নেতা খিলন রবিদাস, আদিবাসী যুব নেত্রী সখি পাহাড়ী, যুব নেত্রী শিখা রানী প্রমুখ।
জলাশয়-পুকুর দখল ও দুষণমুক্ত, কৃষিজমি নষ্ট করে পরিবেশ বিরোধী উন্নয়ন কর্মকান্ড বন্ধ এবং জলবায়ু ঝুঁকি থেকে মানুষ ও জীববৈচিত্র রক্ষার দাবীতে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
বক্তরা বলেন, যে আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি গাইবান্ধা শহরসহ দেশের বিভিন্ন স্থানে ক্রমাগত জলাশয়গুলো দখল করে ভরাট ও দুষণ করা হচ্ছে। যা আমাদের জীবন ও প্রকৃতিকে বিপন্ন করবে। পৃথিবীতে প্রাণের অস্তিত্ব টিকিয়ে রাখতে বাস্তুতন্ত্রের ভূমিকা অনস্বীকার্য। এর মাধ্যমে জলবায়ু পরিবর্তন মোকাবিলা করা সম্ভব। দেশের প্রায় ৮০ হাজার হেক্টর জমি প্রতিবছর অকৃষি খাতে চলে যাচ্ছে।