December 8, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

পীরগঞ্জে জাতীয় শিশু অধিকার সপ্তাহ পালিত

পীরগঞ্জে জাতীয় শিশু অধিকার সপ্তাহ পালিত

পীরগঞ্জে জাতীয় শিশু অধিকার সপ্তাহ পালিত

পীরগঞ্জ(রংপুর)প্রতিনিধিঃ শিশুর জন্য বিনিয়োগ করি সমৃদ্ধ বিশ্ব গড়ি এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় রংপুেেরর পীরগঞ্জে জাতীয় শিশু অধিকার সপ্তাহ ২০২১ পালিত হয়েছে ।
বুধবার দুপুরে উপজেলা অডিটোরিয়াম হলরুমে ওয়ার্ল্ড ভিশনের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিরোদা রানী রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সাবেক সাংসদ নূর মোহাম্মদ মন্ডল, উপজেলা সমাজসেবা কর্মকর্তা আরিফুর রহমান, এপি ম্যানেজার ডায়মন্ড জেসপার ঘাঘরা, প্রোগ্রাম অফিসার কৃষিবিদ আমজাদ হোসেন, প্রোগ্রাম অফিসার ডানিয়েলসহ সরকারী বেসরকারী কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন ।
বক্তারা বলেন বিগত বছরের তুলনায় এ বছরের শিশু অধিকার সপ্তাহ টি সংঙ্গত কারণেই অনেক বেশি তাৎপর্য পূর্ণ, বৈশ্বিক কোভিড অতিমারীর বাস্তবতায় শিশুরা এক অনিশ্চিত সময় অতিবাহিত করছে। প্রায় ১৮ মাস বন্ধ থাকার পর একে একে খুলে দেয়া হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো এরই মধ্যে অনেক শিশু স্কুল থেকে ঝড়ে পড়েছে বেড়েছে শিশু শ্রম, বাল্য বিয়ে বেড়েছে কয়েকগুন, শিশুরা নানাভাবে নির্যাতন ও সহিংসতার শিকার হচ্ছে । উদ্বেগজনক হারে বাড়ছে দেশজুড়ে শিশু নির্যাতন ও ধর্ষণ।

উল্লেখ্য প্রতি বছর ২৯ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত দেশব্যাপী ‘জাতীয় শিশু অধিকার সপ্তাহ’ পালিত হয়। গুরুত্বপূর্ণ এই সপ্তাহটির মধ্যে অন্তর্ভুক্ত থাকে বাল্যবিয়ে নিরোধ দিবস ও জাতীয় কন্যা শিশু দিবস। এছাড়াও পথশিশু, সুবিধাবঞ্চিত ও শ্রমজীবী। শিশু, অটিস্টিক ও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুর অধিকার প্রতিষ্ঠার জন্য নানা কার্যক্রম আয়োজন করা হয়। তবে এই বছর জাতীয়ভাবে সপ্তাহটি উদযাপিত হচ্ছে ৪ অক্টোবর থেকে ১০ অক্টোবর পর্যন্ত।

এর আগে উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২১ উদযাপন ও ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অহিতকরণ ও বাস্তবায়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে ।।