October 24, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

পীরগঞ্জে মনির এন্ড কাশেম প্লাষ্টিক রিসাইক্লিং কোম্পানীর শুভ উদ্বোধন

পীরগঞ্জে মনির এন্ড কাশেম প্লাষ্টিক রিসাইক্লিং কোম্পানীর শুভ উদ্বোধন

পীরগঞ্জে মনির এন্ড কাশেম প্লাষ্টিক রিসাইক্লিং কোম্পানীর শুভ উদ্বোধন

পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধিঃ রংপুরের পীরগঞ্জে শুক্রবার মনির এন্ড কাশেম প্লাষ্টিক রিসাইক্লিং কোম্পানীর শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রবীন রাজনীতিবিদ , সমাজসেবক ভাষা সৈনিক আবুল কাশেমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তরুন শিল্পপতি উদোক্তা ও আওয়ামীলীগ উপজেলা সদস্য শিল্পপতি সিরাজুল ইসলাম সিরাজ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বজ্রকথার প্রকাশক ও সম্পাদক কবি সুলতান আহম্মেদ সোনা, বিশিষ্ট ঠিকাদার সমাজসেবক শানু মিয়া, প্রকৌশলী আসাদুজ্জামান মঞ্জু, সহকারী অধ্যাপক শামছুজ্জামান আন্জু, সাংবাদিক হাসান আলী প্রধান প্রমুখ।
প্লাস্টিকের বর্জ্য রিসাইকেল করে তৈরি করা হচ্ছে প্লাস্টিক কুচি। পীরগঞ্জ অঞ্চলে এখন প্লাস্টিক রিসাইক্লিংয়ের ব্যবসা নতুন দিগন্তের শুরু করবে বলে জানান বক্তারা। এতে একদিকে যেমন প্লাস্টিক বর্জ্যের দূষণ থেকে রক্ষা করা যাচ্ছে পরিবেশকে, তেমনি স্থানীয় পর্যায়েও তৈরি হচ্ছে কর্মসংস্থানের সুযোগ।বক্তারা আরো বলেন, প্লাস্টিক বোতল এমনিতে পরিবেশের জন্য হুমকি। সেটি মেশিনে রিসাইক্লিংয়ের মাধ্যমে প্লাস্টিক কুচি তৈরি হচ্ছে। এটি খুবই ভালো উদ্যোগ। এতে একদিকে যেমন পরিবেশ রক্ষা হচ্ছে, তেমনি বৈদেশিক মুদ্রা আয় বাড়ছে। এ উদ্যোগ কেন্দ্রীয়ভাবে বড় পরিসরে নেয়া প্রয়োজন। তাহলে প্লাস্টিকে আর পরিবেশ নষ্ট হবে না।
পীরগঞ্জে গড়ে তোলা এ কারখানায় স্থানীয় বিভিন্ন ভাগাড় থেকে সংগৃহীত প্লাস্টিক রিসাইকেল করা হচ্ছে। কারখানার স্বত্বাধিকারী আশরাফুজ্জামান পলাশ জানান, ভাঙাড়ির দোকানের কাঁচামাল দিয়ে কারখানাটি গড়ে তোলা হচ্ছে। এ কারখানাকে কেন্দ্র করে প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থানের সুযোগ হবে শতাধিক মানুষের। কারখানার আঙিনাজুড়ে স্তূপ করে রাখা হয়েছে প্লাস্টিক বর্জ্য। কর্মীরা প্লাস্টিকের বোতল বাছাই ও পরিষ্কারের পর তা টুকরো টুকরো করছেন মেশিনে। আরেকটি যন্ত্রের সাহায্যে রাসায়নিক মিশ্রিত পানি দিয়ে সে টুকরো ধোয়া হচ্ছে। পরে অন্য একটি যন্ত্রের মধ্যে শুকানো হচ্ছে এসব ভেজা টুকরো।