December 1, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

পীরগঞ্জে হামলায় ক্ষতিগ্রস্থদের ঘুরে দাঁড়ানোর চেষ্টা

পীরগঞ্জে হামলায় ক্ষতিগ্রস্থদের ঘুরে দাঁড়ানোর চেষ্টা

পীরগঞ্জে হামলায় ক্ষতিগ্রস্থদের ঘুরে দাঁড়ানোর চেষ্টা

পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি:
রংপুরের পীরগঞ্জের বড় করিমপুর কসবা হিন্দু পল্লী মাঝিপাড়ায় সাম্প্রদায়িক হামলার শিকার ২৪ পরিবারের সদস্যরা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছেন। গতকাল বৃহস্পতিবার উপজেলা প্রশাসন এবং ক্ষতিগ্রস্থরা ভাংচুর ও আগুনে পুড়ে যাওয়া বাড়ীঘর নতুন করে তৈরী ও মেরামত শুরু করেছেন। উপজেলা নির্বাহী অফিসার বিরোদা রানী রায় বাড়ীঘর নির্মাণ এবং পোড়া বাড়ীগুলো পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ তদারকি করেন।
সাম্প্রদায়িক হামলায় ওই পল্লীর ২৪ পরিবারের ৩১ টি ঘর আগুনে পুড়িয়ে দেয়া হয়। আর ৫৯ টি ঘরে লুটপাটের পর ভাংচুর করা হয়েছিল। বাড়ী নির্মাণে মিস্ত্রি লাগিয়েছেন ওই পল্লীর সুবর্ন চন্দ্র ও সুদাসন চন্দ্র। তারা বাবা ও ছেলে। ওই পল্লীতে ঢুকতেই রাস্তার পাশেই তাদের বাড়ী। সুদাসনের স্ত্রী পুতুল রানী জানান, ঢাকাত থাকি ছাত্ররা আসি হামাক টিন আর ১০ হাজার ট্যাকা দিচে। সেই ট্যাকা দিয়া নয়া করি ঘর বানাওছি। তার শ্বাশুড়ি শহিবা রানী বলেন, স্পিকার শরীন শারমিন চৌধুরী ৩ বান্ডিল টিন আর ২০ হাজার ট্যাকা দিচে। হামরা কাল (আজ শুক্রবার) ঘরের মিস্ত্রি নাগামো।
ক্ষতিগ্রস্থ ননী গোপাল (৫৭) বলেন, আমার ৪ টি আধাপাকা ঘরে আগুন লাগিয়ে দেয়ায় আমাদের পরনের কাপড় ছাড়া ঘরের সব জিনিস পুড়ে যায়। কিচ্ছুই বের করতে পারিনি। তিনি আরও বলেন, যখন ওরা (হামলাকারীরা) আমাদের বাড়ীতে আগুন লাগায়, তখন আমরা বাড়ীর পাশে ধানের জমিতে স্ত্রী, সন্তান নিয়ে শুয়ে লুকিয়ে থাকি। উপজেলা নির্বাহী অফিসার বিরোদা রানী রায় বলেন, গত ১৭ অক্টোবর রাতে কসবা হিন্দু পল্লীতে হামলায় ক্ষতিগ্রস্থ পরিবারগুলোকে সরকারীভাবে সহায়তা দেয়া হয়েছে এবং হচ্ছে। নতুন করে ঘর মেরামতের কাজ চলছে। সেইসাথে আগুনে পুড়ে যাওয়া বাড়ীগুলো পরিষ্কার পরিচ্ছন্ন ও সংস্কার করে বসবাসের উপযোগী করা হচ্ছে।
উল্লেখ্য, গত রোববার রাতে উপজেলার রামনাথপুর ইউনিয়নের কসবা হিন্দু পল্লী মাঝিপাড়ার প্রশান্ত সরকারের ছেলে পরিতোষ সরকার ফেসবুকে মন্তব্যে পবিত্র কাবাঘরের ব্যঙ্গ চিত্র পোস্ট করায় ধর্মীয় উষ্কানিমুলক পোস্ট দেয়ায় ওইদিন রাত ৮ টার দিকে ধর্মান্ধ উগ্রবাদীরা মিছিল নিয়ে এসে মাঝিপাড়ার জেলে পরিবারের বাড়িঘরে হামলা চালিয়ে লুটপাট, ভাংচুর ও অগ্নিসংযোগ করে।