June 24, 2021

Jagobahe24.com news portal

Real time news update

বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে থেকে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ অব্যাহত রয়েছে ॥

বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে থেকে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ অব্যাহত রয়েছে ॥

বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে থেকে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ অব্যাহত রয়েছে ॥

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি
দেশের উত্তর অঞ্চলের দিনাজপুরের পাবর্তীপুর উপজেলার বড়পুকুরিয়া কয়লাভিত্তিক ৩টি ইউনিট থেকে পর্যাক্রমে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে জাতীয় বিদ্যুৎ গ্রেডে বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রয়েছে।
দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে করোনা কালীন সময়েও কয়লা সংকটের মধ্যেও স্বাস্থ্য বিধি মেনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদন অব্যাহত রয়েছে ৩টি ইউনিট থেকে। বড়পুকরিয়া কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে কর্মরত ১২০ জন কর্মকর্তা কর্মচারীর করোনার মধ্যেও প্রমোশন দেওয়া হয়। বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে স্বাস্থ্য বিধি মানার কারনে এখানে কেউ করোনায় আক্রান্ত হয়নি।
২০২০ সালের মার্চ মাসে সারা বিশ্বের ন্যায় কোভিড-১৯ এর করোনা শুরু হলে স্বাস্থ্য বিধি মেনে তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রত্যেকটি কর্মকর্তা কর্মচারীকে সর্তকতার সাথে কাজ করার পরামর্শ দিলে তারা সঠিক ভাবে তাপবিদ্যুৎ কেন্দ্রে কার্যক্রম পরিচালনা করেন। বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রেডে সরবরাহ করার ফলে ইরি বোর মৌসুমে বিদ্যুৎ পেতে কৃষকদের কোন সমস্য হয় নি। বরং উত্তর অঞ্চলের ১৬টি জেলায় ইরি বোর ধানের বাম্পার ফলন হয়েছে।
এদিকে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করার ফলে ছোট বড় শিল্প কলকারখানায় উৎপাদন অনেক অংশে বৃদ্ধি পেয়েছে। দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী এসএম ওয়াজেদ আলী সরকার ২০২০ ইং সালে যোগদান করার পর বিদ্যুৎ উৎপাদনে তার প্রচেষ্টায় ৩টি ইউনিট নিরবিচ্ছিন ভাবে বিদ্যুৎ সরবরাহ করতে পারছে। বর্তমান বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে ৪ হাজার মেট্রিকটন কয়লা ব্যবহার হচ্ছে। বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের ২নং ইউনিটি সংস্কার করার জন্য ওভার হোলিং এর কাজ চলছে। চীনা কোম্পানি এবং তাপবিদ্যুৎ কেন্দ্রের দক্ষ প্রকৌশলী ও শ্রমিকরা তাপবিদ্যুৎ কেন্দ্রটির বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধিতে ব্যাপক সহায়তা অব্যহত রেখেছেন।
বর্তমান বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রেটি চলতি বছর নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদন করছেন। এ বিষয়ে বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী এস এম ওয়াজেদ আলী সরদার জানান, আমি যোগদানের পর বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রের যেসব সমস্যা ছিল তা সমাধা করেছি। বর্তমান কয়লা সরবরাহ কম থাকলেও নিরবিচ্ছিন্নভাবে বিদ্যুৎ উৎপাদন অব্যাহত রয়েছে। চলতি বছর বিদ্যুত সরবরাহে যাতে কোন সমস্যা না হয় সেদিকে লক্ষ্য রেখে তাপ বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট গুলি সচল রাখতে যৎসামান্য ওভার হোলিং এর কাজ করা হচ্ছে। চলতি বছরের মধ্যে ২নং ইউনিটের ওভার হোলিং এর কাজ শেষ হবে। বিদ্যুতের যাতে কোন সমস্যা না হয় সেদিকে লক্ষ্য রেখে আমি তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৩টি ইউনিট চালু রাখতে নিরবিচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহ করছি। তিনি যোগদানের পর থেকে সততা ও নিষ্ঠার সাথে কাজ করছেন তাপ বিদ্যুৎ কেন্দ্রের।