February 06, 2023
কৃষি

বীরগঞ্জে পাট চাষে আগ্রহ বাড়ছে চাষিদের

খায়রুন নাহার বহ্নি, বীরগঞ্জ (দিনাজপুর )প্রতিনিধি ঃ অধিক মুনাফা আশায় দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার ১১নং ইউনিয়নে পাট উৎপাদন বৃদ্ধি পেয়েছে। পাট চাষিরা তাদের কম খরছে বেশি লাভ হওয়ায় দিন দিন বাড়ছে বাংলার সোনালী আঁশ পাটের চাষ। পাট চাষে ঝুঁকছেন চাষিরা।অন্যান্য ফসলের তুলনায় পাট চাষ করে লাভ তুলনামূলকভাবে বেশি হওয়াতে ও বাজারে পাটের চাহিদা বেশি থাকায় পাট চাষে ঝুঁকছেন অধিকাংশ চাষিরা। কম খরছে বেশি লাভ হওয়ায় দিন দিন বাড়ছে বাংলার সোনালী আঁশ পাটের চাষ ।
গত বছর পাটের দাম ভালো পাওয়ায় এবারের মৌসুমে কৃষকরা আরও বেশি জমিতে পাটের চাষ করেছেন। আবহাওয়া অনুকূলে থাকায় এবারও পাটের ফলন বেশ ভালো হয়েছে। তবে কিছু কিছু এলাকায় রোগ বালাই দেখা দিয়েছে এতে হতাশ কৃষক। বাজারে দাম ভালো পেলে এ বছরেও লাভবান হতে পারবেন বলে জানান স্থানীয় কৃষকরা।
উপজেলার মোহনপুর ইউনিয়নের সফল সোনালী পাট চাষি জয়নাল আবেদীন বলেন, ‘প্রত্যেক বছরেই আমি পাটের চাষ করে থাকি। গত বছর পাট চাষ করে ভালো ফলনের পাশাপাশি দামও পেয়েছিলাম। তাই এ বছর আমার ২ বিঘা জমিতে পাটের চাষ করেছি। আশা করছি এবারও লাভবান হবো।’
কয়েকজন পাট চাষি জানান, কয়েক বছর থেকে পাট চাষ করে বেশ ভালো লাভ পেয়েছি। আগের তুলনায় দাম এখন অনেক বেশি, তাই প্রতি বছর পাট চাষ করছি। এবার পাটের যে ফলন হয়েছে তাতে ১০-১২ মণ পাট পাবো বলে আশা করছি। এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবু রেজা মো, আসাদুজ্জামান বলেন, বীরগঞ্জ উপজেলায় এবার পাট উৎপাদনের লক্ষ্যমাত্র ছিল ৫১৫ হেক্টর জমিতে। আবহাওয়া অনুকূল ভাল থাকায় এবং দাম ভালো পাওয়ায় তা বেড়ে ৫১৯ হেক্টর জমিতে সোনালী পাট আবাদ হয়েছে। সর্বপরি উপজেলা কৃষি উপ-সহকারী কর্মকর্তারা মাঠ পর্যায়ে চাষিদের বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছেন। তাই অধিক মুনাফা অর্জনে পাট চাষিরা তাদের কম খরছে বেশি লাভ হওয়ায় দিন দিন বাড়ছে বাংলার সোনালী আঁশ পাটের চাষ।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments