জাতীয়

ভেজাল এবং নকল পণ্য প্রতিরোধে সর্বস্তরে সচেতনতা প্রয়োজন- স্পীকার

ঢাকা:
বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, ভেজাল এবং নকল পণ্য প্রতিরোধে সর্বস্তরে সচেতনতা প্রয়োজন। তিনি বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অবশ্যই সময়োপযোগী এবং যথাযথ উদ্যোগের মাধ্যমে এই আইনের প্রয়োগ নিশ্চিত করতে হবে।
জাতীয় সংসদ ভবনের শপথকক্ষে ইউরোপিয়ান ইউনিয়নের কারিগরি সহায়তায়, ডিটি গ্লোবাল ও সেন্টার ফর পলিসি ডায়লগের সহযোগিতায় এবং জাতীয় সংসদ সচিবালয়ের বাজেট এনালাইসিস ও মনিটরিং ইউনিট (বামু) এর বাস্তবায়নে 'বাজেট হেল্প ডেস্ক ২০২২' এর আওতায় 'মাননীয় সংসদ সদস্যদের জন্য ডিব্রিফিং সেশন-৩' - অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আজ এসব কথা বলেন।
জাতীয় সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালাম এর সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রকল্প পরিচালক এবং যুগ্মসচিব এম এ কামাল বিল্লাহ এবং সূচনা বক্তব্য প্রদান করেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম। পরবর্তীতে বাংলাদেশের প্রেক্ষাপটে 'ইমপোর্ট ট্রেড, কনজ্যুমারস রাইট এবং ন্যাশনাল বাজেট ২০২২-২৩'- এর উপর আলোচনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম. শফিকুজ্জামান এবং 'জাতীয় অর্থনীতিতে ডিজিটাল বাংলাদেশের ভূমিকা'- এর উপর আলোচনা করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সেশনে আমন্ত্রিত রিসোর্স পারসনদের আলোচনার উপরে আগত সংসদ সদস্যবৃন্দ সরব অংশগ্রহণ করেন। ডিটি গ্লোবালের সানিন জানানোভিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ভোক্তা অধিকার নিশ্চিতকরণে উপজেলা পর্যায়ে অনেকেই দায়িত্ব পালন করে চলেছেন। সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধিরা  নকল ও ভেজাল পণ্য প্রতিরোধে বিভিন্ন ক্যাম্পেইন পরিচালনার মাধ্যমে সামগ্রিক পরিস্থিতির উন্নয়নে সম্পৃক্ত হতে পারেন বলে তিনি মন্তব্য করেন।
বাজেট ডিব্রিফিং সেশনে জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি, আবুল কালাম আজাদ এমপি, আ,ফ,ম রুহুল হক এমপি, মতিয়া চৌধুরী এমপি, উপাধ্যক্ষ ড. মোঃ আব্দুস শহীদ এমপি, মোঃ শহীদুজ্জামান সরকার এমপি, আহসানুল ইসলাম টিটু এমপি, আনোয়ারুল আবেদীন খান এমপি, উম্মে কুলসুম স্মৃতি এমপি, বেগম জাকিয়া তাবাসসুম এমপি, বেগম আদিবা আনজুম মিতা এমপি, রুমিন ফারহানা এমপি, বেগম গ্লোরিয়া ঝর্ণা সরকার এমপি,  সৈয়দা রুবিনা আক্তার এমপি, বেগম রুমানা আলী এমপি, উম্মে ফাতেমা নাজমা বেগম এমপি, বেগম আরমা দত্ত এমপি, বেগম বাসন্তী চাকমা এমপি, বেগম নাহিদ ইজাহার খান এমপি, বেগম সুবর্ণা মুস্তাফা এমপি, বেগম শবনম জাহান এমপিসহ সংসদ সদস্যগণ উপস্থিত ছিলেন। এছাড়াও অনুষ্ঠানে ইউরোপিয়ান ইউনিয়ন, সিপিডি, ডিটি গ্লোবাল, বামু এর সদস্যবৃন্দসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments