জাতীয়

চীনের ন্যাশনাল পিপল’স কংগ্রেস এর স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান লি ঝাংসু’র সাথে স্পীকারের বৈঠক

ঢাকা: বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি আজ তাঁর কার্যালয় হতে চীনের ন্যাশনাল পিপল’স কংগ্রেস এর স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান লি ঝাংসু’র আমন্ত্রণে এক ভার্চুয়াল বৈঠকে যুক্ত হন।
ভার্চুয়ালি যুক্ত হয়ে তাঁরা দ্বিপাক্ষিক বাণিজ্যিক সহযোগিতা, পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়, রোহিঙ্গা ইস্যু, নারী উন্নয়ন ও লিঙ্গ বৈষম্য নিরসন, সংসদীয় মৈত্রী গ্রুপ বিনিময়সহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ পার্লামেন্ট ও ন্যাশনাল পিপলস কংগ্রেস অব চায়নার মধ্যে সম্পর্ক জোরদার করতে দ্বিপাক্ষিক ও ত্রিপাক্ষিক সভা,সেমিনার আয়োজনের মাধ্যমে অভিজ্ঞতা বিনিময় করা যেতে পারে। তিনি বলেন, সংসদ সদস্যদের নিয়ে সংসদীয় মৈত্রী গ্রুপ গঠন করে চীনের সংসদীয় মৈত্রী গ্রুপের সঙ্গে পারস্পরিক সফর বিনিময় বাড়ালে উভয় দেশের সংসদ সদস্যরাই উপকৃত হবেন।
লি ঝাংসু স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি’কে স্পীকার হিসেবে এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে পূর্বে দায়িত্ব পালনকালে নারী উন্নয়ন ও লিঙ্গ বৈষম্য দূরীকরণে প্রশংসনীয় ভূমিকার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। এসময় তিনি শিক্ষার্থী এবং পেশাদার জনশক্তিকে উচ্চশিক্ষাসহ বিভিন্ন প্রোগ্রামে পারস্পরিক বিনিময়ের মাধ্যমে একাডেমিক ও প্রফেশনাল দক্ষতা বৃদ্ধিসহ উভয় দেশের জনগণের মধ্যে যোগাযোগ বাড়ানোর সাহায্যে শিল্প ও সংস্কৃতি বিকাশে চীনের আগ্রহের কথা উল্লেখ করেন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চীন ভ্রমণের কথা উল্লেখ করে লি ঝাংসু বলেন যে,বাংলাদেশ পদ্মা সেতুর মত সুবৃহৎ অবকাঠামোর সফল নির্মাণ সম্পন্ন করেছে বলে চীন আনন্দিত। স্বঅর্থায়নে পদ্মাসেতু নির্মাণের জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসিকতার প্রশংসা করেন। এই সেতু দেশের আর্থ সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।                                                                                                                এসময় পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য কাজী নাবিল আহমেদ এমপি, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক কাজী রাসেল পারভেজসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments