বিশ্বযোগ

উত্তেজনা ছড়িয়ে তাইওয়ান ছাড়লেন পেলোসি

দফায় দফায় চীনের হুঁশিয়ারিকে উপেক্ষা করে তাইওয়ান সফরে আসা যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিবসের স্পিকার ন্যান্সি পেলোসি দেশটি ছেড়েছেন। কোনো সূচি ছাড়াই এ সফর শেষ করে দ্বীপ ভূখণ্ড থেকে বিদায় নিলেন তিনি। বুধবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দক্ষিণ কোরিয়ার উদ্দেশে রাজধানী তাইপের বিমানবন্দর ত্যাগ করেন প্যালোসি।তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ তথ্য এএফপিকে নিশ্চিত করেছেন।
দক্ষিণ কোরিয়ার দৈনিক কোরিয়া হেরাল্ড বুধবার এক প্রতিবেদনে জানায়, সন্ধ্যায় রাজধানী সিউলের বিমানবন্দরে অবতরণ করবে পেলোসিকে বহনকারী মার্কিন সামরিক বাহিনীর বিশেষ বিমান। পরদিন বৃহস্পতিবার ইন্দো-প্রশান্ত মহাসাগর অঞ্চলের নিরাপত্তা, অর্থনৈতিক সহযোগিতা, জলবায়ু সংকটসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যুতে দেশটির পার্লামেন্টের স্পিকার কিম জিন-পিও’র সঙ্গে বৈঠক করবেন।দক্ষিণ কোরিয়ার পার্লামেন্টের স্পিকারের সঙ্গে বৈঠক শেষে জাপান সফরে যাবেন পেলোসি।
পূর্ব ও দক্ষিণপূর্ব এশিয়ার কয়েকটি দেশ সফর করতে ০১ আগস্ট, সোমবার ওয়াশিংটন ত্যাগ করেন ন্যান্সি পেলোসি। এ সফরে সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান সফরের কথা ছিল। তবে তিনি ওয়াশিংটন ছাড়ার আগেই চলতি এ সফরে তাইওয়ানেও যাবেন বলে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমে খবর চাউর হয়।
ন্যান্সি পেলোসি তাইওয়ানে আসতে পারেন-এ খবর প্রচারের পর সোমবার যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা দেয় চীন সরকার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান সোমবার বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, যদি পেলোসি সত্যিই তাইওয়ান সফরে আসেন, তাহলে তার পরিণতি খুবই গুরুতর হবে।
চীনের সেনাবাহিনী এক্ষেত্রে ‘চুপচাপ অলসভাবে বসে থাকবে না’ বলেও হুঁশিয়ারি দিয়েছেন লিজিয়ান। এ নিয়ে তাইওয়ানের আকাশ ও সমুদ্র পথ ঘেরাওয়ের পরিকল্পনা করেছে চীন। এমনকি দ্বীপ ভূখণ্ডের সঙ্গে বাণিজ্যিক নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments