February 29, 2024
সারাদেশ

বীরগঞ্জে শুভসংঘের আয়োজনে ঢেপানদীতে দেশীয় প্রজাতির পোনা অবমুক্তকরণ

খায়রুন নাহার বহ্নি, বীরগঞ্জ(দিনাজপুর)প্রতিনিধিঃ দিনাজপুরের বীরগঞ্জে কালের কণ্ঠ শুভসংঘ বীরগঞ্জ উপজেলা শাখার আয়োজনে বীরগঞ্জ পৌর শহরের স্লুইচগেট এলাকার ঢেপা নদীতে দেশীয় বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্তকরণ করা হয়েছে।
৪ই আগষ্ট বৃহস্পতিবার সকাল ১১টায় বীরগঞ্জ উপজেলা শাখার কালের কণ্ঠ শুভসংঘ এর উপদেষ্টা সোহেল আহমেদ এর পরিচালনায় ঢেপা নদীতে দেশীয় মাছের পোনা অবমুক্তকরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন কালের কণ্ঠ শুভসংঘ বীরগঞ্জ উপজেলা শাখার সভাপতি মোঃ ফরহাদ হোসেন, সহ-সভাপতি মোঃ আবু বরক সুমন ও ইমরান হোসেন, সাধারণ সম্পাদক রাকেশ রায়, যুগ্ম সাধারণ সম্পাদক প্রদীপ রায় জিতু ও মোজাম্মেল হক, সাংগঠনিক সম্পাদক মোঃ তানভির হোসেন সাব্বির, সহ-সাংগঠনিক সম্পাদক জাহিদ হোসেন, দপ্তর সম্পাদক কামরুল হাসান, কোষাদক্ষ ধনদেব রায়, প্রচার সম্পাদক স্বজন রায়, ক্রীড়া সম্পাদক শাকিল ইসলাম, কার্যকরী সদস্য উম্মে জান্নাত, রাজিয়া সুলতানা, সৃষ্টি রানী, হুমাইরা আক্তার, সীমা রানী, হাবিবুর রহমান, জসিম উদ্দীন প্রমুখ।
উপদেষ্টা সোহেল আহমেদ বলেন, দেশীয় প্রজাতির মাছ প্রায় বিলুপ্তির পথে এবং মাছের প্রজনন বৃদ্ধি করার লক্ষে নদীতে বিভিন্ন দেশীয় প্রজাতির মাছের পোনা অবমুক্তকরণ করা হল। যার ফলে পুষ্টিমানের পাশাপাশি এবং জীব বৈচিত্র্য রক্ষায় ছোট মাছ ভূমিকা রাখবে বলে আমি মনে করি। তাই দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সবাইকে দেশীয় প্রজাতির মাছ রক্ষার ব্যাপারে এগিয়ে আসার জন্য আহব্বান জানান। দেশীয় মাছের পুষ্টিগুণ অনেক বেশি, জীব বৈচিত্র্য রক্ষায়ও এদের ভূমিকা জোরালো। কিন্তু জলাশয় ভরাট, জমিতে কীটনাশক প্রয়োগ এবং বিদেশি প্রজাতির সাথে এই প্রজাতি প্রতিযোগিতায় টিকতে পারছে না। এ অবস্থায় দেশীয় প্রজাতির মাছ রক্ষায় সচেতনতা জরুরি বলে মনে করেন বিশেষজ্ঞরা।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments