September 27, 2022
সারাদেশ

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির অযৌক্তিক ও গণবিরোধী সিদ্ধান্তের প্রতিবাদে রংপুর বাসদের বিক্ষোভ মিছিল সমাবেশ

রংপুরঃ রবিবার রংপুর প্রেসক্লাবের সামনে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল - বাসদ রংপুুর জেলা শাখা জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করে। বাসদ কেন্দ্রীয় কমিটির সম্পাদক মণ্ডলীর সদস্য ও জেলা আহ্বায়ক কমরেড আব্দুল কুদ্দুস এর সভাপতিত্বে বক্তব্য দেন, বাসদ রংপুর জেলার সদস্য সচিব মমিনুল ইসলাম, সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের জেলা আহবায়ক অমল কুমার সরকার,সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট রংপুুর মহানগর শাখার সভাপতি যুগেশ ত্রিপুরা প্রমুখ।
সমাবেশে বাসদ নেতা কমরেড আব্দুল কুদ্দুস বলেন, অস্বাভাবিক ভাবে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির ফলে নিত্য প্রয়োজনীয় জিনিসের উপর প্রভাব পড়ায় জনজীবন নাভিশ্বাস হয়ে উঠেছে । তিনি সম্প্রতি ইউরিয়া সারের দাম কেজি প্রতি ৬ টাকা বৃদ্ধি ফলে বস্তা প্রতি ৩০০টাকা করায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন। সমাবেশ থেকে তিনি অবিলম্বে কেরোসিন, ডিজেলসহ সকল প্রকার জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানান। অন্যান্য নেতৃবৃন্দ বলেন, পুরো করোনাকালে অন্যান্য সবকিছু স্থবির হয়ে পড়লেও কৃষক তার উৎপাদনের চাকা সচল রেখেছে এবং গোটা দেশের মানুষের মুখের আহার যুগিয়েছে। এমনিতেই কৃষি উপকরণের লাগামহীন মূল্যবৃদ্ধি ও কৃষক কৃষি ফসলের ন্যায্য মূল্য না পাওয়ার ফলে গোটা কৃষিব্যবস্থা চরম সংকটের মধ্যে আছে। তার উপর এখন আবার অযৌক্তিক জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, লোড শেডিং এর ফলে গোটা সেচ ব্যবস্থা ব্যাহত হবে। শ্রাবণ মাসের ৩ সপ্তাহ পার হতে চলেছে কিন্তু পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় কৃষক রোপা আমন বপন করা নিয়েও অনিশ্চয়তার মধ্যে আছে। এর উপরে ডিজেল ও সারের মূল্যবৃদ্ধি মরার উপর খাড়ার ঘা হয়ে দাঁড়াবে।
নেতৃবৃন্দ আরো বলেন, যেখানে প্রধানমন্ত্রী বলছেন এক ইঞ্চি জমিও খালি রাখা যাবে না, উৎপাদন বাড়াতে হবে আবার তার সাথে এই মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত সম্পূর্ণ সাংঘর্ষিক। যেখানে কৃষিতে ভর্তুকি বাড়ানো উচিত, তা না করে এই মূল্য বৃদ্ধির ঘটনা সারাদেশের শিল্প ও কৃষি উৎপাদন ব্যাহত করবে, খাদ্য নিরাপত্তাকে হুমকির মুখে ফেলবে।
সমাবেশে নেতৃবৃন্দ অবিলম্বে এই অযৌক্তিক মূল্যবৃদ্ধি সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে আপামর জনসাধারণকে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। সমাবেশ শেষে বাসদের নেতৃবৃন্দ প্রেসক্লাবের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল নগরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments