February 08, 2023
জাতীয়

আন্তর্জাতিক ফোরামের বিভিন্ন ইস্যুতে বাংলাদেশকে সমর্থন ও উন্নয়ন সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি চীনের

আন্তর্জাতিক ফোরামগুলোয় বিভিন্ন ইস্যুতে বাংলাদেশকে সমর্থন ও উন্নয়ন সহায়তা অব্যাহত রাখবে বলে প্রতিশ্রুতি দিয়েছে চীন।রবিবার (৭ আগস্ট) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে দেশের পক্ষে এ প্রতিশ্রুতি দেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ ব্যাপারে ব্রিফ করেন।
ওয়াং ই’র বরাত দিয়ে ইহসানুল করিম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অভূতপূর্ব উন্নয়ন করেছে। কৌশলগত অংশীদার হিসেবে চীন বাংলাদেশের উন্নয়নে সহায়তা অব্যাহত রাখবে। পাশাপাশি আন্তর্জাতিক ফোরামগুলোতে বিভিন্ন ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দিয়ে যাবে পূর্ব এশিয়ার দেশটি।
সাক্ষাতে জোরপূর্বক বিতাড়িত মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকরা বাংলাদেশের জন্য অতিরিক্ত বোঝা বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় রোহিঙ্গা সংকট সমাধানে চীনের সহযোগিতা চান তিনি।
জবাবে চীনা মন্ত্রী বলেন, তার দেশে আশা করে এই সংকট বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে সমাধান হবে। এই ইস্যুতে যদি তৃতীয় পক্ষের হস্তক্ষেপের প্রয়োজন হয় সেক্ষেত্রে চীন ভূমিকা পালন করবে।
তাইওয়ান ইস্যুতে চীনের অবস্থান প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরেন ওয়াং ই। এ প্রসঙ্গে বাংলাদেশ ‘এক চীন নীতিতে’ বিশ্বাস করে বলে জানান শেখ হাসিনা। তিনি বলেন, বাংলাদেশ চীনের বন্ধুত্বকে মূল্য দেয়।করোনাভাইরাস সংক্রমণ চলাকালীন দেশে ফেরত আসা শিক্ষার্থীদের চীনে যাওয়ার ব্যবস্থা নিতেও ওয়াং ই’র কাছে অনুরোধ করেন প্রধানমন্ত্রী।দুই দিনের সফরে শনিবার বিকেলে ঢাকায় আসেন ওয়াং ই। কম্বোডিয়ার নমপেনে আসিয়ান সম্মেলন থেকে সরাসরি ঢাকায় আসেন তিনি।তার এ সফরে চীনের সঙ্গে চারটি সমঝোতা স্মারকে সই করেছে বাংলাদেশ। বাংলাদেশের ৯৯ শতাংশ পণ্যে শুল্কমুক্ত সুবিধার ঘোষণাও দিয়েছে চীন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments