September 27, 2022
জাতীয়

দিনাজপুরের বড়পুকুরিয়া খনি থেকে আবারও কয়লা উত্তোলন শুরু

দিনাজপুরের বড়পুকুরিয়া খনি থেকে আবারও কয়লা উত্তোলন শুরু হয়েছে। এবার পরীক্ষামূলক নয়, বরং আংশিক উৎপাদনে গেছে খনিটি। আগামী ১৫-২০ দিনের মধ্যে পুরোদমে কয়লা উৎপাদন শুরু হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। সোমবার (০৮ আগস্ট) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম সরকার।
তিনি বলেন, শনিবার সন্ধ্যা ৬টা থেকে কয়লা উৎপাদন শুরু হয়েছে। ওই দিন ৭৫০ মেট্রিক টন এবং রবিবার ৯৫০ মেট্রিক টন কয়লা উত্তোলন করা হয়েছে। আগামী ১৫-২০ দিনের মধ্যে পুরোদমে উৎপাদনে যাবে খনিটি। সেক্ষেত্রে প্রতিদিন দুই হাজার থেকে দুই হাজার ২০০ মেট্রিক টন কয়লা উত্তোলন করা যাবে বলে আশা করছি আমরা।
খনি সূত্রে জানা যায়, বড়পুকুরিয়া কয়লা খনির উত্তোলনকৃত ১৩১০ নম্বর ফেইজ থেকে মজুত শেষ হয়ে যাওয়ায় গত ৩০ এপ্রিল থেকে কয়লা উত্তোলন বন্ধ হয়ে যায়। পরে ফেইজটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। পরিত্যক্ত ফেইজের ব্যবহারযোগ্য যন্ত্রপাতি স্থানান্তর ও নতুন যন্ত্রপাতি বসিয়ে ১৩০৬ নম্বর ফেইজ থেকে কয়লা উত্তোলনের প্রক্রিয়া শুরু করে কর্তৃপক্ষ। ওই সময়ে বলা হয়েছিল, নতুন ফেইজ রক্ষণাবেক্ষণ ও উন্নয়ন করে কয়লা উত্তোলনে সময় লাগবে আড়াই মাস। পরে আগস্টের মাঝামাঝিতে কয়লা উত্তোলনের সময় নির্ধারণ করে কর্তৃপক্ষ। তবে বিদ্যুৎ সংকট মোকাবিলার জন্য জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের কর্মকর্তা ও পেট্রোবাংলার চেয়ারম্যানের নির্দেশনায় দ্রুত সময়ে নতুন ফেইজের উন্নয়নকাজ শেষ করা হয়।
২৭ জুলাই সকাল থেকে পরীক্ষামূলকভাবে কয়লা উত্তোলন শুরু করে কর্তৃপক্ষ। এরই মধ্যে খনিতে কর্মরত কয়েকজন শ্রমিকের করোনা শনাক্ত হয়। ৩০ জুলাই সকাল থেকে আবারও উত্তোলন বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। আট দিন পর আবারও কয়লা উত্তোলন শুরু হলো।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments