September 08, 2024
আইন-আদালত

জ্বালানি তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্তের বৈধতা প্রশ্নে হাইকোর্টের রুল

জ্বালানি তেলের (ডিজেল, পেট্রোল ও অকটেন) দাম পুনঃনির্ধারণ করে জারি করা প্রজ্ঞাপন কেন অবৈধ ঘোষণা করা হবে না; তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।মঙ্গলবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট এ আদেশ দেন।
আদেশের পর আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করে সরকারের জারি করা প্রজ্ঞাপন কেন অবৈধ ঘোষণা করা হবে না; তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে। এছাড়া বিশেষ বার্তার মাধ্যমে ৭২ ঘণ্টার মধ্যে এই আদেশ বিবাদীদের কাছে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।
বিশেষ বার্তার মাধ্যমে এই আদেশ বিবাদীদের কাছে পৌঁছাতে বলেছেন আদালত। জ্বালানি সচিব, উপ-সচিব ও বিইআরসির চেয়ারম্যানকে রিটের জবাব দিতে বলা হয়েছে।
এর আগে, ৮ আগস্ট হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রিটে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করে জারি করা প্রজ্ঞাপনের কার্যক্রম স্থগিত ও বাতিল চাওয়া হয়েছে।
গত ৫ আগস্ট রাতে দেশে জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রাত ১২টার পর থেকে ডিপোর ৪০ কিলোমিটারের মধ্যে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য (১ লিটার) ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা এবং পেট্রোল ১৩০ টাকা হবে।
এর আগে, কেরোসিন ও ডিজেল প্রতি লিটার ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা এবং পেট্রোল ৮৬ টাকায় বিক্রি করা হয়েছে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments