September 27, 2022
কৃষি

কিশোরগঞ্জে কৃষকেরা দিশেহারা হয়ে পড়েছে, ইউরিয়া সার সংকটে ভুগছে তারা

কিশোরগঞ্জ (নীলফামারী) প্রতিনিধিঃ নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার কৃষকেরা দিশেহারা হয়ে পড়েছে। ইউরিয়া সার সংকটে ভুগছে তারা। গত কয়েক দিন থেকে ইউরিয়ার এই সংকটে কৃষকের মাথায় বাজ পড়েছে মনে হয়। এক বস্তা ইউরিয়া যেখানে ৮ শত টাকায় পেত এখনতা ১১ শত টাকা দিয়েও মিলছেনা।
গতকাল রাত ১২ টার সময় গাড়াগ্রাম ইউনিয়নের রাহেলা বাজারের সামনে ক্যানেলের ব্রিজে একভ্যান প্রায় ২০ বস্তা ইউরিয়া নিয়ে যাচ্ছিল, তখন ভ্যান চালককে জিজ্ঞাসা করলে সে সঠিক উত্তর দিতে পারে নি। পড়ে পুরাতন টেপার হাটের সার ব্যাবসায়ী মনিরুল ইসলাম তার দোকানের নাম মেসার্স মনিরুল ট্রের্ডাস উনি এসে সাংবাদিকদের সাথে উত্তেজিত ভাবে কথা বলতে থাকে । তাকে জিজ্ঞাসা করলে কার কাছে থেকে সার এনেছেন জানতে চাইলে তিনি কোন উত্তর দিতে পারেনি। এবং ঐ এলাকার উপ-সহকারী কৃষি অফিসার শহিদার রহমানকে মুঠোফোনে বিষয়টি অবগত করলেও তিনি কনো পদক্ষেপ নেননি। পরে জানতে পারা যায় মনিরুল তার সম্পর্কে জামাতা হয়।
এতো রাতে সার কোথায় পেলেন আর কেথায় নিয়ে যাচ্ছেন। উত্তরে মনিরুল ইতোস্ততা বোধ করেন। সঠিক কথা বলেননি। পড়ে তিনি বলেন গাড়াগ্রাম ইউনিয়নের ডিলারের কাছে সার না থাকায় যেখান থেকে পাচ্ছি বেশি দামে সার কিনে আনছি।
অপর দিকে কিশোরগঞ্জ বাজার এলাকার সার ব্যাবসায়ী মেসার্স সবুজ ট্রের্ডাস এর মালিক প্রোঃ সবুজ মিয়া রাত ১ টার সময় কিশোরগঞ্জ বাজার এলাকায় তার দোকানে একটি নসিমন গাড়ীতে করে ৮০ বস্তা সার ডোমার উপজেলা থেকে এনেছে বলে জানায়।
চলতি আগস্ট মাসে কিশোরগঞ্জ উপজেলায় ইউরিয়া সারের বরাদ্ধ ৬৭৮ মেঃ ট্রেঃ তার পড়েও ইউরিয়া সারের জন্য কৃষক দিশেহারা হয়ে গেছে। ডিলার সকলকে ১ বস্তা করে সার দিচ্ছে কিন্তু যে সব কৃষকের জমির পরিমাণ বেশি তাদেরকেও ১ বস্তা করে সার দিচ্ছে। এতে কৃষকরা বলছে এই সার দিয়ে আমার কিছুই হবে না। গতরাতে বৃষ্টি হওয়ার কারণে সারের প্রয়োজনটা বেশি হয়ে পড়েছে। কিন্তু চাহিদা মেটাতে পাড়ছেনা কৃষি অফিসের নিয়োগ প্রাপ্ত ডিলাররা।
এ বিষয়ে কিশোরগঞ্জ উপজেলার কৃষি অফিসার হাবিবুর রহমানের সাথে কথা বললে তিনি বলেন, আমাদের পর্যাপ্ত ইউরিয়া সার আছে। তবে অন্য উপজেলা থেকে কেন সার ব্যাবসায়ীরা ইউরিয়া আনছে প্রশ্নে করলে । তিনি উত্তরে বলেন হয়তো তার সাথে ঐ ব্যাবসায়ীর ভাল সম্পর্ক আছে তাই এনেছে। যদি কিশোরগঞ্জ উপজেলায় সার পর্যাপ্ত থাকে তা হলে বেশিটাকা খরচ করে কেন তিনি বাহির থেকে সার আনবে। তাতে তিনি কোন সৎউত্তর দিতে পারেনি।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments