জাতীয়

প্রাণ ফিরেছে চা বাগানে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চা শিল্প মালিকদের বৈঠকে দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণের পর চা শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার ভাড়াউড়া, ভুরভুরিয়া ও খাইছড়া চা বাগানে শ্রমিকদের কাজ করতে দেখা গেছে। রবিবার সকাল ৮টা থেকে চা-বাগানে‌র শ্রমিকরা পাতা উত্তোলন শুরু করেন। এতে দীর্ঘদিন পর প্রাণ ফিরেছে চা বাগানগুলোতে।
এর আগে ৩০০ টাকা মজুরির দাবিতে ১৯ দিন ধরে আন্দোলন করে আসছিল চা-বাগানের শ্রমিকরা। গতকাল চা বাগান মালিকদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক করে শ্রমিকদের মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ১৭০ টাকা নির্ধারণ করে দিয়েছেন। এ ঘোষণার পর আজ রবিবার সাপ্তাহিক ছুটির দিনেও তারা কাজে যোগ দিয়েছেন।
ভাড়াউড়া চা-বাগানের শ্রমিক দুলাল হাজরা বলেন, প্রধানমন্ত্রী যে সিদ্ধান্ত নিয়েছেন আমরা তা মেনে নিয়েছি। যদিও এই সময়ে ১৭০ টাকায় চলাফেরা করতে আমাদের কষ্ট হবে। তবুও প্রধানমন্ত্রী বলেছেন, তাই আমরা কাজে নেমেছি।
আরেক চা শ্রমিক জরার্ধন ভৌমিক বলেন, আমরা গত ১৯ দিন ধরে ন্যায্য মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলন করে আসছি। প্রধানমন্ত্রী নিজে আমাদের মজুরি বৃদ্ধি করে দেয়ায় আমরা অত্যন্ত খুশি।
ফিনলে চা কোম্পানির জেনারেল ম্যানেজার গোলাম মোহাম্মদ শিবলী জানান, আমাদের চা বাগানের শ্রমিকরা সবাই কাজে নেমেছেন। সবাই কাজ করছেন। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী চা-শ্রমিকরা নতুন মজুরি ১৭০ টাকা পাবেন। এ ছাড়া অন্যান্য সুযোগ-সুবিধা অনুযায়ী তাদের পেছনে বাগানের দৈনিক ৪৫০ থেকে ৫০০ টাকা খরচ হবে।
বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক বিজয় হাজরা বলেন, আমরা আগেই বলেছিলাম প্রধানমন্ত্রী যে সিদ্ধান্ত দিবেন আমরা তা মেনে নিব। যেহেতু প্রধানমন্ত্রী মালিকদের সঙ্গে বসে মজুরি ১৭০ টাকা নির্ধারণ করেছেন। তাই আমরা আজ থেকেই কাজে নেমেছি।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments