সারাদেশ

পীরগঞ্জে সারের দাবীতে মহাসড়ক অবরোধ

রংপুরের পীরগঞ্জে ইউরিয়া সারের দাবিতে বিক্ষোভ করেছেন কৃষকেরা। আজ শনিবার সকালে রংপুর-ঢাকা মহাসড়কে রামনাথপুর ইউনিয়নের বোর্ডের ঘর নামক স্থানে বিক্ষোভ করেন তাঁরা। বিক্ষোভ চলাকালে সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত পীরগঞ্জে রংপুর-ঢাকা মহাসড়কে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশের হস্তক্ষেপে অবরোধ তুলে নেন কৃষকেরা।
স্থানীয়রা জানায়, আজ সকাল সাড়ে নয়টার দিকে স্থানীয় ডিলার আইয়ুব আলীর নিকট সার চাইতে গেলে ডিলার সার দিতে অপারগতা জানায়।  পাশাপাশি ডিলার সার ক্রেতাদের পূর্ববতী দিনে কৃষি বিভাগ যেভাবে রামনাথপুর ইউনিয়নের ১৮ টি স্থান থেকে সার বিতরণ করেছিল সেখান থেকে সার সংগ্রহ করতে পরামর্শ দেন। ডিলারের কথায় স্থানীয় কয়েকজন উত্তেজিত হয়ে রামনাথপুর ইউনিয়নের বোর্ডের ঘরের পাশ্বেই ঢাকা রংপুর মহাসড়ক অবরোধ করে। দ্রুত সময়ে কয়েক শ কৃষক সকাল ১০টার দিকে রংপুর-ঢাকা মহাসড়ক অবরোধ করেন । এতে মহাসড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে গেলে ঘটনাস্থলে পুলিশ আসে। পরে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপে অবরোধ প্রত্যাহার করেন কৃষকেরা। আধা ঘণ্টা পর যান চলাচল স্বাভাবিক হয়।
কৃষকেরা বলেন, বাজারে ইউরিয়া সার পাওয়া যাচ্ছে না। অনাবৃষ্টির কারণে আমন চাষ পিছিয়েছে। বর্তমানে বৃষ্টি হওয়ায় ইউরিয়া সারের প্রয়োজন। জমিতে সার দিতে না পারলে ফসল ভালো না হওয়ার শঙ্কা রয়েছে। তাই ইউরিয়া সারের দাবিতে কৃষকেরা বিক্ষোভ করতে বাধ্য হয়েছেন।
পীরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুল আউয়াল বলেন, গতকাল শুক্রবার দোকানপাট বন্ধ থাকায় কৃষকদের সার পেতে কষ্ট হয়। আজ দোকানপাট খুলতেও কিছুটা দেরি হয়েছে বলে কৃষকেরা ক্ষুব্ধ হয়েছেন। সারের কোনো সংকট নেই। বিক্ষুব্ধ কৃষকেরা মহাসড়কে সামান্য সময় বিক্ষোভ করলেও তাঁরা অবরোধ তুলে নিয়েছেন। কোনো অপ্রীতকর ঘটনা ঘটেনি। মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয়েছে।
এ বিষয়ে কৃষি কর্মকর্তা সাদেকুজ্জামান সরকার বলেন সারের কোন সংকট নেই। আজ শনিবার দুপুরে এই ইউনিয়নের জন্য বরাদ্দকৃত সার ডিলারের গোডাউন থেকে ১৮ টি পয়েন্ট থেকে বিতরনের কথা ছিল। ডিলারের গোডাউনে গতকাল সার আসায় কিছু কৃষক তাদের প্রয়োজনীয় সার নিতে শনিবার সকাল থেকে ডিলারের গোডাউনে আসে, সার না দেয়ায় তারা মহাসড়ক অবরোধ করে । তাদের মাঝে ডিলার পয়েন্ট থেকে এখন পর্যন্ত ৪১০ বস্তা ইউরিয়া বিতরন করা হয়। পর্যায়ক্রমে সকল কৃষকদের প্রয়োজনীয় সার বিতরণ করা হবে, পাশাপাশি তিনি সকলকে সহনশীল ও ধৈর্য্য ধরার কথা বলেন।  

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments