December 09, 2022
জাতীয়

ঢাকায় ‘১১তম ইন্টারপা সম্মেলন’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী

বিশ্বের বিভিন্ন দেশের পুলিশ প্রশিক্ষণ অ্যাকাডেমির প্রধানদের নিয়ে ঢাকায় ‘১১তম ইন্টারপা সম্মেলন’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১২ সেপ্টেম্বর) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত মূল অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিন দিনব্যাপী সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন।
মূল অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন।
আইজিপি বেনজীর আহমেদের সভাপতিত্বের অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন ইন্টারপা’র প্রেসিডেন্ট এবং তার্কিশ ন্যাশনাল পুলিশ একাডেমির রেক্টর প্রফেসর ড. ইলমাজ কোলাক।‘ডিজিটালাইজেশন ইন পুলিশিং’— এই প্রতিপাদ্যে শুরু হওয়া এই সম্মেলনে ৪৫টি দেশের ১২৭ জন প্রতিনিধি অংশ নিচ্ছেন।
বিভিন্ন দেশের পুলিশের প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহের মধ্যে আন্তসম্পর্ক বৃদ্ধি, দক্ষতা ও অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে অনুষ্ঠিত হচ্ছে এই ইন্টারপা সম্মেলন। ৫৯টি দেশের ৭৬টি পুলিশ প্রশিক্ষণ অ্যাকাডেমি বা প্রতিষ্ঠান এই ইন্টারপার সদস্য। এর সদর দফতর তুরস্কে। এর কার্যক্রম তুরস্ক থেকে পরিচালিত হয়। ইন্টারপা প্রতিবছর বিভিন্ন দেশে সম্মেলন করে। ১০ম সম্মেলন অনুষ্ঠিত হয়েছে ২০২১ সালে তুরস্কে। আর এ বছর (২০২২ সাল) অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশে। বাংলাদেশ স্টাফ কলেজের ব্যবস্থাপনায় ১১তম সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশে। এরইমধ্যে সব ধরনের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে পুলিশ সদর দফতর।পুলিশ সদর দফতর বলছে, এই সম্মেলন পুলিশের কর্মদক্ষতা বাড়াতে কার্যকর ভূমিকা পালন করবে। উদ্বোধনী দিনে সম্মেলনে দুটি পেপার প্রেজেন্টেশন অনুষ্ঠিত হবে। আগামীকাল মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) কনফারেন্সে অংশ নেওয়া বিভিন্ন দেশের পুলিশ অ্যাকাডেমির প্রধানরা গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিস্থলে যাবেন। সেখানে শ্রদ্ধা নিবেদন করবেন তারা।
১৪ সেপ্টেম্বর কনফারেন্সের শেষ দিন প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ পুলিশের প্রধান ড. বেনজীর আহমেদ। সেদিন কয়েকটি পেপার প্রেজেন্টেশন হবে। যেখানে বিভিন্ন দেশের পুলিশের প্রশিক্ষণ অ্যাকাডেমির বিভিন্ন বিষয় তুলে ধরা হবে। এতে বিভিন্ন দেশের পুলিশিং কার্যক্রম সম্পর্কে আলোচনা হবে। এ সময় পুলিশিং কার্যক্রম পরিচালনাকালে বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ এবং কাজে গতিশীলতা আনার বিষয়েও আলোচনা হবে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments