অপরাধ

কিশোরগঞ্জে কৃষকের নামে আদার প্রর্দশণী করছে বি, এস, আব্দুল্লহ ইবনে মাসউদ

কিশোরগঞ্জ (নীলফামারী) প্রতিনিধিঃ নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার ৫ নং চাঁদখানা ইউনিয়নের ২ নং ওয়ার্ডের উত্তর চাঁদখানা খামাত পাড়া গ্রামের আব্দুর রহিম নামের এক কৃষকে উপজেলা কৃষি অফিস থেকে আব্দুল্লাহ ইবনে মাসউদ আদা প্রর্দশণী দেয়। আব্দুর রহমান তার নিজের আপন ভাই, এবং সে একাধারে তিন বছর ধরে একাই এই প্রর্দশণী করছে উপ-সহকারী আব্দুল্লাহ্ ইবনে মাসউদ। যা খাতা-কলমে আছে শুধু মাত্র।

 উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এটি এস এম ই প্রকল্প থেকে দেয়া হয়। আদা প্রর্দশণী একটি উপজেলায় মাত্র একটি প্রর্দশণী আসে। যা ৫০ শতাংশ জমিতে লাগাতে হয়। তা করার জন্য সেখানে ৩ শত ৫০ কেজি আদা, সার ও পরিচর্যার জন্য ১ হাজার ৫ শত টাকা বরাদ্ধ থাকে।

শনিবার সকাল ১১ টার সময় চাঁদখানা ইউনিয়নের উঃ চাঁখানা খামাত পাড়া গ্রামে সরজমিনে গিয়ে দেখা যায়, যে কৃষকের নামে আদা প্রর্দশণী দেয়া আছে তার নাম কিন্তু বাস্তবে আব্দুর রহিম নয় বরং কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ ইবনে মাসউদ নিজে ৫৬ শতাংশ জমিতে আদার প্রর্দশণী করছেন। কৃষক আব্দুর রহমানের, মোবাইল নং - ০১৭৯৩-৮৬৫০৪৭ দেওয়া আছে ফোন করলে একজন মেয়ে ফোনটি রিসিফ করে এবং কথা নাশুনে কেঁটে দেয়।

উপ-সহকারী কৃষি কর্মকর্ত মাসউদ, তিনি নিজে যে আদা প্রর্দশণী করছেন তার সত্যতা স্বীকার করেন। এবং বলেন এটা আমি করেছি। এটা আমার অফিসের উর্দ্ধতন কর্মকর্তারাও জানেন। কারণ যখন অঢিট আসে তখন আমরা এ সব আদা প্রর্দশণী তাদের দেখাই। কৃষকদের দিলে তারা তুলে ফেলে সেখানে কৃষক অন্য ফসল চাষ করে। তখন আমাদের অঢিট ফেস করতে হিমশিম খেতে হয়। তাই নিজের জমিতে আদা প্রর্দশণী করে রাখতে হয়। যাতে অঢিটের সময় কোন সমস্যা না হয়। এটা আমার শুধু উপজেলা না জেলা পর্যায়ের ডিডি স্যার ও জানেন।

এ বিষয়ে কৃষি কর্মকর্তা হাবিবুর রহমানের সাথে কথা হলে, তাকে প্রশ্ন করলে যে আপনার চাঁদখানা ইউপির বি এস মাসউদ যে নিযে আদা প্রর্দশণী করছেন তা নাকি আপনি যানেন, এবং সে তিন বছন ধরে একাধারে করে যাচ্ছে বললে, তিনি জানার বিষটি অস্কীকার করে বলেন আমি জানি না, আমার জানা মতে প্রর্দশণীটি আব্দুর রহমান নামে কৃষক করছেন বলে জানান।

এ ব্যাপারে নীলফামারী জেলার উপপরিচালক আবু বক্কর সিদ্দিকের সাথে কথা হলে তিনি বলেন, উপজেলা পর্যায়ে অনেক প্রর্দশণী আছে। আমি এটা কিভাবে জানবো তার পরেও আপনি বললেন আমি উপজেলা কর্মকর্তার সাথে কথা বলে বিষয়টি দেখবো।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments