December 09, 2022
জাতীয়

রানী দ্বিতীয় এলিজাবেথকে প্রধানমন্ত্রীর শেষ শ্রদ্ধা, শোক বইতে স্বাক্ষর

যুক্তরাজ্যের রানী দ্বিতীয় এলিজাবেথকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার ওয়েস্টমিনস্টার হলের শবাধারে সংরক্ষিত প্রয়াত রানীকে শ্রদ্ধা জানান এবং ল্যাঙ্কাস্টার হাউজে একটি শোক বইতে স্বাক্ষর করেন তিনি। এর আগে, ১৫ সেপ্টেম্বর রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিতে যুক্তরাজ্যের লন্ডনে পৌঁছান শেখ হাসিনা।
যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম বলেন, সকালে প্রয়াত রানীর প্রতি শেষ শ্রদ্ধা জানাতে প্রধানমন্ত্রী তার ছোট বোন শেখ রেহানাকে নিয়ে ওয়েস্টমিনস্টার প্যালেসে যান। প্যালেসের হলে শবাধারে সংরক্ষিত প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথের প্রতি শেষ শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন। এর আগে, ওয়েস্টমিনস্টার প্যালেসে পৌঁছালে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও তার ছোট বোনকে স্বাগত জানান ব্রিটিশ স্পিকারের প্রতিনিধি। পরে তাদের ল্যাঙ্কাস্টার হাউজে নিয়ে যাওয়া হয়, সেখানে শোক বই খোলা হয়েছে। সেখানে বাংলায় শোকবার্তা লেখেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রী লিখেছেন, আমি বাংলাদেশের জনগণ, আমার পরিবার এবং আমার ছোট বোন শেখ রেহানার পক্ষ থেকে গভীর সমবেদনা জানাচ্ছি।
এরপর প্রধানমন্ত্রীকে অন্য একটি কক্ষে নিয়ে যাওয়া হয়, সেখানে তিনি টেলিভিশনের সামনে রানির প্রতি শ্রদ্ধা জানান।
ল্যাঙ্কাস্টার হাউজে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভিকি ফোর্ড। সেখানে গিয়ে প্রধানমন্ত্রী স্মরণ করেন, তিনি প্রয়াত রানীর সঙ্গে ৮-৯ বার দেখা করেছিলেন এবং রানী তাকে তার স্বনামেই চিনতেন। তিনি যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে বলেন, রানী আমার কাছে একজন মাতৃতুল্য ব্যক্তিত্ব ছিলেন। আমি আমার মায়ের মতো একজনকে হারিয়েছি। মনে হচ্ছে, একজন অভিভাবক চলে গেলেন। রানী ছিলেন একজন বিশ্ব অভিভাবক। তার মৃত্যুতে একটি শূন্যতা সৃষ্টি হয়েছে। তিনি আমাদের হৃদয়ে সবসময় থাকবেন।
হাইকমিশনার সৈয়দা মুনা তাসনিম বলেন, ১৯৬১ সালে রানী দ্বিতীয় এলিজাবেথ তৎকালীন পূর্ব পাকিস্তান সফরকালে তাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার ছোট বোন শেখ রেহানা।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments