December 09, 2022
জাতীয়

শিশু অধিকার নিশ্চিতে বিশ্ব সম্প্রদায়ের সঙ্গে কাজ করতে বাংলাদেশ অঙ্গীকারবদ্ধ: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিশুরা ভবিষ্যতের সম্পদ। আমি বাংলাদেশের প্রতিটি শিশুর অধিকার ও সুরক্ষা প্রতিষ্ঠার জন্য জাতীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী এবং জাতিসংঘের সংস্থাগুলোর সঙ্গে কাজ করতে আমার সরকার দৃঢ়ভাবে অঙ্গীকারবদ্ধ।
রোববার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ‘প্রত্যেক শিশুর জন্য শিশু সুরক্ষা: বাংলাদেশের শিশু সুরক্ষায় সর্বোত্তম অনুশীলন’ শীর্ষক জাতীয় সিম্পোজিয়ামে সম্প্রচারিত এক ভিডিও বার্তায় এসব কথা বলেন তিনি।
ইউরোপীয় ইউনিয়ন ও ইউনিসেফ এ সিম্পোজিয়ামের আয়োজন করে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রধানমন্ত্রীর কন্যা এবং অটিজম ও নিউরোডেভেলপমেন্ট ডিজঅর্ডারস বিষয়ক বাংলাদেশ জাতীয় কমিটির চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ। প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার ইউনিসেফ ও অন্যান্য উন্নয়ন সহযোগীদের সহায়তায় শিশুদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে ও তাদের অবস্থার উন্নয়নে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বল্প মেয়াদে শিশুদের সার্বিক উন্নয়নে কিছু অনন্য উদ্যোগ গ্রহণ করেছিলেন। বর্তমান সরকার নতুন নতুন কর্মসূচির পাশাপাশি সেসব উদ্যোগও বাস্তবায়ন করে চলেছে। শেখ হাসিনা বলেন, বাংলাদেশ জাতিসংঘের শিশু অধিকার বিষয়ক সনদ অনুসমর্থন ও স্বাক্ষরকারী প্রথম কয়েককটি দেশের অন্যতম। বাংলাদেশকে ইউএনসিআরসি’র বিধানের সঙ্গে সঙ্গতিপূর্ণ করার লক্ষ্যে আমরা শিশু আইন-২০১৩ প্রণয়নসহ বেশ কয়েকটি উদ্যোগ নিয়েছি। এসব শিশুদের সার্বিক উন্নয়ন, তাদের অধিকার ও সুরক্ষা নিশ্চিতে অচিরেই এসব উদ্যোগ বাস্তবায়ন করা হবে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments