অপরাধ

গঙ্গাচড়া ডিগ্রী কলেজের প্রভাষক যোগদানে অনিয়ম-র্দুনীতির অভিযোগ, তদন্ত দাবি

গঙ্গাচড়া,রংপুরঃ রংপুরের গঙ্গাচড়া ডিগ্রী কলেজের স্নাতক সর্ম্মান স্তরের উদ্ভিদ বিদ্যা বিভাগের প্রভাষক মো: নাজিম উদ্দিনের নিয়োগ ও যোগদানে অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠেছে। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষসহ বিভিন্ন দপ্তরে মোটা অংকের অর্থের বিনিময়ে বিষয়টি ধামাচাপা দেয়ার জোর তদবির চালাচ্ছেন। এবিষয়ে শিক্ষামন্ত্রী, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের মহাপরিচালক, রংপুর জেলা প্রশাসক, জেলা শিক্ষা অফিসার, গঙ্গাচড়া উপজেলা নির্বাহী অফিসার ও শিক্ষা অফিসারসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছেন মজিবর রহমান নামের এক ব্যক্তি। লিখিত অভিযোগের প্রেক্ষিতে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি করা হয়েছে।
লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, রংপুরের গঙ্গাচড়া উপজেলা শহরে অবস্থিত গঙ্গাচড়া ডিগ্রী কলেজটি ২০১৮ সালের ৮ আগস্ট সরকারী করণ করা হয়। সেই প্রেক্ষিতে কলেজের বিদ্যামান শিক্ষক-কর্মচারীদের আত্তীয়করণের লক্ষে যাবতীয় তথ্য সম্বলিত প্রদিবেদন সরকারিকৃত কলেজ শিক্ষক-কর্মচারী আত্তীয়করণ বিধিমালা-২০১৮ চুড়ান্ত যাচাই-বাছাইয়ের লক্ষে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তর থেকে শিক্ষা মন্ত্রনালয়ে প্রেরণ করা হয়। প্রতিবেদনে আনুষাঙ্গিক কাগজপত্র, বিদ্যমান সরকারি এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনবল কাঠামো ও সরকারি বিধি মোতাবেক প্রাপ্যতা সাপেক্ষে ১০৭ জন শিক্ষক কর্মচারীর মধ্যে ৮২ জনের প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা ও নিয়োগ প্রক্রিয়া সঠিক বলে শিক্ষা মন্ত্রনালয়ের কলেজ অনুবিভাগ আত্তীয়করণের লক্ষে প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রনালয়ে প্রেরণ করেন। বাদ পড়া অবশিষ্ট শিক্ষক-কর্মচারীরা তাদের বিষয়টি পূর্ণ বিবেচনার জন্য শিক্ষা মন্ত্রনালয়ে রিভিউ আবেদন করেন। উক্ত বাদ পড়া শিক্ষকদের মধ্যে স্নাতক সর্ম্মান স্তরের উদ্ভিদ বিদ্যা বিভাগের প্রভাষক ও রংপুরের কাউনিয়া উপজেলার মুদামোদন গ্রামের মো: নাজিম উদ্দিনের নিয়োগ পক্রিয়া, যোগদান ও কাজজপত্রে অসামঞ্জস্যের অভিযোগ উঠেছে। তিনি নিয়োগ ও যোগদানের পর এনটিআরসি পরীক্ষায় উর্ত্তীণ হন ও পরবর্তীতে নিবন্ধনের সার্টিফিকেট জমা দেন। যা বিধি বর্হিভূত ও অনিয়মতান্ত্রিক। আত্তীয়করণের তালিকায় তার নাম বাদ পড়ার পরেও বিধি বর্হিভূতভাবে তিনি আর্থিক সুবিধা ভোগ করছেন। বিষয়টি জানা জানি হলে কলেজটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ মহিন্দনাথ বর্মনের যোগসাজসে মোটা টাকার বিনিময়ে ধাপাচাপা দিতে তদরিব চালাচ্ছে ওই প্রভাষক নাজিম উদ্দিন। এনিয়ে শিক্ষক-কর্মচারী ও অভিভাবকদের মধ্যে চাপা ক্ষোভ করছে।
গঙ্গাচড়া সরকারি ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মহিন্দনাথ বর্মন জানান, নাজিম উদ্দিনের বিষয়ের তার কাছে অভিযোগ এসেছে। তিনি বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।
রংপুর জেলা শিক্ষা অফিসার মোছা: রোখসানা বেগম জানান, লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।
অভিযুক্ত উদ্ভিদ বিদ্যা বিভাগের প্রভাষক মো: নাজিম উদ্দিনের সাথে যোগযোগ করা হলে তিনি কোন মন্তব্য করতে রাজি হননি।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments