সারাদেশ

জঙ্গলে ছেয়ে গেছে খানসামার ৭বিঘা আয়তনের চৌধুরী পাড়া কবরস্থান; এবার স্বেচ্ছাশ্রমে সংস্কার করলো এলাকাবাসী

এস.এম.রকি,খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের খানসামা উপজেলায় জঙ্গলে ছেয়ে গেছিলো পূর্ব হাসিমপুর চৌধুরী পাড়ার ৭বিঘা আয়তনের কবরস্থান। সেই কবরস্থান এবার স্বেচ্ছাশ্রমে সংস্কার করলো ঐ এলাকার যুবক, মধ্যবয়সী ও বৃদ্ধরা। এতে নতুন এক রুপ নিয়েছে কবরস্থানটি।

জানা যায়, উপজেলার পাকেরহাট থেকে রানীরবন্দর আঞ্চলিক মহাসড়কের পাশে গোয়ালডিহি ইউনিয়নের পূর্ব হাসিমপুর চৌধুরী পাড়ায় অবস্থিত এই কবরস্থান। দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে এটি আগাছায় ছেয়ে গেছিলো। এতে সরকারী সহায়তার অপেক্ষায় না থেকে নিজেদের উদ্যোগই এটি সংস্কার করে চৌধুরীপাড়ার মুসল্লিরা। যার ফলে এটি এখন পরিচ্ছন্ন।

সরেজমিনে দেখা যায়, রবিবার সকাল থেকেই এই মসজিদ ও কবরস্থানের প্রায় দেড়শ জন মুসল্লি সংস্কারে কাজ করে। যার ফলে এই কবরস্থানের চেহারা বদলে গেছে। এখন এটি হয়েছে সৌন্দর্যময়।

স্থানীয় যুবক মুবিন চৌধুরী ও রিমন হক বলেন, মুরুব্বিদের সিদ্ধান্ত অনুযায়ী সকল যুবক এই কাজে অংশ নিয়েছি। সকলের স্বেচ্ছাশ্রমের ফলে কবরস্থানের পবিত্রতা রক্ষা পেয়েছে। যা ইতিবাচক।

ঢাবি শিক্ষার্থী আসাদুজ্জামান লিমন বলেন, সরকারী সহায়তার আশায় না থেকে স্বেচ্ছাশ্রমে এই কাজ করতে পেরে ভালো লাগছে। সকলে ঐক্যবদ্ধ থেকে কাজ করলে সহজেই অনেক সমস্যার সমাধান হয়। এটিই তাঁর বড় উদাহরণ।

মসজিদ কমিটির সদস্য ও এই উদ্যোগের অন্যতম উদ্দ্যেক্তা শেখ আব্দুল্লাহ বলেন, গত শুক্রবার জুমার দিনে স্বেচ্ছাশ্রমে কবরস্থান পরিষ্কার করতে সবাই একমত হন। তাঁরই প্রেক্ষিতে এই উদ্যোগ সফল।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments