September 08, 2024
জাতীয়

পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ বললেন বাইডেন, ক্ষুব্ধ প্রতিক্রিয়া রাশিয়ার

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এবারই প্রথম পুতিনের নিন্দা জানাতে কঠোরতম ভাষা ব্যবহার করেন তিনি। এই মন্তব্যের জেরে দুই দেশের কূটনৈতিক উত্তেজনা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।
বুধবার (১৬ মার্চ) হোয়াইট হাউসে এক অনুষ্ঠান শেষে একজন সাংবাদিক প্রশ্ন করেছিলেন, এ পর্যন্ত যা যা ঘটতে দেখা গেল, তাতে পুতিনকে যুদ্ধাপরাধী বলতে বাইডেন প্রস্তুত আছেন কি না।
উত্তরে বাইডেন প্রথমে বলেন ‘না’, এরপর তাৎক্ষণিকভাবে মন বদলে বলেন, “আপনি জানতে চাইছেন আমি তাকে সেটা বলব কি না…? ওহ, আমি মনে করি সে একজন যুদ্ধাপরাধী।”
ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে এতদিন বাইডেন কখনো পুতিনকে সরাসরি ‘যুদ্ধাপরাধী’আখ্যায়িত করেননি। তবে বুধবার তার ওই মন্তব্যের পর হোয়াইট হাউজ বলেছে, তিনি মন থেকেই ওই মন্তব্য করেছেন।
মলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ রাশিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা তাসকে বলেছেন, “আমরা মনে করি এ ধরনের মন্তব্য কোনোভাবেই গ্রহণযোগ্য নয় এবং তা ক্ষমার অযোগ্য, বিশেষ করে সেই দেশের রাষ্ট্রপ্রধানের কাছ থেকে এ মন্তব্য এসেছে, যাদের বোমায় বিশ্বে লাখ লাখ মানুষের মৃত্যু হয়েছে।”  
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বুধবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসে দেওয়া ভাষণে ওয়াশিংটনের কাছে আরও সাহায্য চাওয়ার পরপরই বাইডেনের ওই মন্তব্য আসে।
হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি পরে সাংবাদিকদের বলেন, “তিনি মন থেকেই এ কথা বলেছেন। টেলিভিশনে যা আমরা দেখছি, সেটাই বলেছেন।”
রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ খতিয়ে দেখার জন্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর আলাদাভাবে একটি আইনি প্রক্রিয়া নিয়ে কাজ করছে বলে জানান সাকি।
বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্র আর রাশিয়ার মধ্যে কূটনৈতিক যে সেতুবন্ধগুলো ছিল, সব একের পর এক ধসে পড়ছে। পুতিনকে নিয়ে বাইডেনের এই মন্তব্যের পর মস্কোর সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক এগিয়ে নেয়া আরও কঠিন হয়ে পড়বে।
বাইডেন এরইমধ্যে ইউক্রেনের জন্য আরও ৮০ কোটি ডলারের সামরিক সহায়তার ঘোষণা দিয়েছেন, তাতে যুক্তরাষ্ট্রের মোট সহায়তার পরিমাণ দাঁড়ালো ১ বিলিয়ন ডলারে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments