September 16, 2024
খেলা

ত্রিদেশীয় সিরিজে টানা দ্বিতীয় ম্যাচে বড় ব্যবধানে হারলো বাংলাদেশ

ত্রিদেশীয় সিরিজে টানা দ্বিতীয় ম্যাচে বড় ব্যবধানে হারলো সাকিব আল হাসানের দল। নিউজিল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটে হেরেছে বাংলাদেশ। ক্রাইস্টচার্চে টসে হেরে আগে ব্যাটিং করে ৮ উইকেটে ১৩৭ রান তোলে বাংলাদেশ। সর্বোচ্চ ৩৩ রান আসে সাব্বিরের বদলে দলে সুযোগ পাওয়া নাজমুল হোসেন শান্তর ব্যাট থেকে।
ব্যাট করতে নেমে বাংলাদেশ ধাক্কাটা খেয়েছিল ইনিংসের দ্বিতীয় ওভারেই। মেহেদি হাসান মিরাজ ফিরেছিলেন টিম সাউদির শিকার হয়ে। এরপর তিনে আসেন লিটন, তবে শেষ কিছুদিনের ছন্দটা এদিন যেন তার ব্যাট থেকে হারিয়ে গিয়েছিল আজ। ১৬ বলে ১৫ রানের ইনিংস খেলে মাইকেল ব্রেসওয়েলকে ফিরতি ক্যাচ দিয়ে ফেরার আগে হাঁসফাঁস করেছেন প্রায় পুরোটা সময় ধরেই।
সাকিব খেলবেন চারে, এমন একটা কথা শোনা যাচ্ছিল বেশ, তবে আজ সাকিব নেমেছেন সাতে। তার আগে একে একে উইকেটে গিয়েছেন আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন আর ইয়াসির আলী। আফিফ বাদে দুই অঙ্কে যেতে পারেননি একজনও। ৯৩ ছোঁয়া স্ট্রাইক রেটটা হিসেবে আনলে আফিফকেও মোটাদাগে ব্যর্থই বলা চলে।
টুর্নামেন্ট শুরুর এক দিন আগে দলে যোগ দেওয়া সাকিব আজই প্রথম নামেন দলের হয়ে। তিনিও খুব বেশি কিছু করতে পারেননি, ১৬ বলে ১৬ রানের ইনিংস খেলে যখন বিদায় নিচ্ছেন, অল্প রানে গুটিয়ে যাওয়ার শঙ্কাও জেঁকে বসেছিল বাংলাদেশ শিবিরে। সেখান থেকে বাংলাদেশ যে ১৩৭ রানের পুঁজি পেয়েছে, তাতে পুরো কৃতিত্বটা উইকেটরক্ষক নুরুল হাসানের। শেষ স্বীকৃত এই ব্যাটারের ব্যাটেই বাংলাদেশ পায় ইনিংসের প্রথম ২০০ স্ট্রাইক রেট ছোঁয়া ইনিংস, ১২ বলে তিনি করেন ২৫ রান, ১ চারের বিপরীতে তিনি হাঁকান দুটো ছক্কা। তাতে হতশ্রী ব্যাটিংয়ের পরও বাংলাদেশ পায় ১৩৭ রানের ‘লড়াইয়ের মতো’ পুঁজি। আর ১৩৮ রানের সহজ লক্ষ্য নিয়ে ৮ উইকেট ও ১৩ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় কিউইরা।
সে হিসেবে বাংলাদেশি বোলারদের সাফল্য কেবল দুটি উইকেট। ওপেনার ফিন অ্যালেনকে ১৮ বলে ১৬ রানে ফেরান পেসার শরীফুল ইসলাম। এরপর অধিনায়ক কেন উইলিয়াসনকে আউট করেন তাসকিন। উইলিয়াসনের ব্যাট থেকে এসেছে ২৯ বলে ৩০ রান।
রবিবার ব্যাটিংয়ের পর বোলিংয়েও শুরুটা ভালো হলো না বাংলাদেশের। তাসকিন আহমেদের করা প্রথম ওভারেই ১০ রান করল নিউ জিল্যান্ড।
ওপেনিং জুটিতে ২৪ রান জমা করে ফেলেন তারা। অবশেষে জুটি ভাঙতে সক্ষম হয়েছেন পেসার শরিফুল ইসলাম। ৩য় ওভারের শেষ বলে উড়িয়ে মারতে গিয়ে ডিপ স্কয়ার লেগে মোসাদ্দেকের হাতে ধরা পড়েছেন ফিন অ্যালেন। ১৮ বলে ১৪ রানে ফিরলেন এ ওপেনার।
আজ দুর্দান্ত ব্যাট করেছেন ডেভন কনওয়ে। ৫১ বলে ৭০ রানের অনবদ্য ইনিংস খেলেছেন কিউই ওপেনার। যেখানে ৭টি বাউন্ডারি ও একটি ছক্কার মার রয়েছে।শেষ দিকে তাকে সঙ্গ দিয়েছেন গ্লেন ফিলিপ। তার ব্যাট ছুঁয়ে এসেছে ৮ বলে ১৭ রানের কেমিও ইনিংস খেলেছেন গ্লেন।  

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments