February 08, 2023
বিশ্বযোগ

উত্তর কোরিয়ার আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

উত্তর কোরিয়া আবারও দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। স্থানীয় সময় রোববার ভোরে এই ক্ষেপণাস্ত্র দুটি নিক্ষেপ করে দেশটি। সাম্প্রতিক দিনগুলোতে এ নিয়ে সপ্তম বারের মতো এই ধরনের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল পিয়ংইয়ং। খবর রয়টার্সের।
দক্ষিণ কোরিয়ার রাজধানীতে কর্মকর্তারা বলেছেন, এটি ২০১৭ সালে পরমাণু পরীক্ষা পুনরায় শুরু করার আগের চেয়ে এটির সংখ্যা কাছাকাছি যেতে পারে বলে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বৃদ্ধি ইঙ্গিত দিতে পারে। কয়েক মাস ধরে তার পরীক্ষাস্থলে প্রস্তুতি পর্যবেক্ষণ করা হয়েছে।
জাপানের প্রতিরক্ষা প্রতিমন্ত্রী তোশিরো ইনো সংবাদদাতাদের বলেন, ‘রোববার নিক্ষেপ করা দুটি ক্ষেপণাস্ত্রই ১০০ কিলোমিটার উচ্চতায় পৌঁছেছিল এবং সেগুলো ছিল ৩৫০ কিলোমিটার দূর পাল্লার ক্ষেপণাস্ত্র। প্রথমটি স্থানীয় সময় রাত ১টা ৪৭ মিনিটের দিকে এবং অপরটি তার প্রায় ছয় মিনিট পরে নিক্ষেপ করা হয়।
তোশিরো ইনো আরও বলেন, ‘ভোরের আগে নিক্ষেপ করা এসব ক্ষেপণাস্ত্র জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের বাইরে পড়ে। এসব ক্ষেপণাস্ত্র ঠিক কী ধরনের তা খতিয়ে দেখছে কর্তৃপক্ষ।’
যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী বলেছে, ক্ষেপণাস্ত্র দুটি উৎক্ষেপণের পর মিত্র এবং অংশীদারদের সঙ্গে তারা ঘনিষ্ঠভাবে পরামর্শ করছে। উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির ‘অস্থিতিশীল প্রভাবকে’ তুলে ধরেছে তারা। অবশ্য যুক্তরাষ্ট্র বলছে, সর্বসাম্প্রতিক উৎক্ষেপণগুলো আমেরিকান কিংবা তাদের মিত্রদের জন্য কোনো হুমকির সৃষ্টি করেনি।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments