অপরাধ

পীরগঞ্জে অর্ধ শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে চাপা ক্ষোভ!

                         নেপথ্যে কর্মকর্তার অনিয়ম-দূর্নীতি! প্রায় ৪'শ নিয়োগ চলমান!

পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধিঃ
পীরগঞ্জের অর্ধ শতাধিক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে চাপা ক্ষোভ, অস্থিরতা আর অরাজক পরিবেশ বিরাজ করছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এবং একাডেমিক সুপারভাইজার এ দু'কর্মকর্তার দূর্নীতি আর অনিয়মের কারণে গোপনে ম্যানেজিং কমিটি গঠন, নিয়োগে দূর্নীতি-স্বজনপ্রীতি, স্থানীয় প্রার্থীরা চাকরী না পাওয়ায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে হামলা-মামলার ঘটনা ঘটছে। গত ১০ অক্টোবর পীরগঞ্জে ম্যানেজিং কমিটি গঠন নিয়ে সংঘর্ষে এক ছাত্র নিহত হওয়ায় প্রাতিষ্ঠানিক দ্বন্দ্বগুলো আরও প্রকট আকার ধারণ করেছে। বছরের পর বছর ধরে ওই দু'কর্মকর্তা এ উপজেলায় চাকরী করায় তাদের সাথে প্রতিষ্ঠানের প্রধানদের সাথে সখ্যতা গড়ে উঠায় প্রতিষ্ঠানের কমিটি গঠন, নিয়োগ সহ সংশ্লিষ্ট কাজগুলো দূর্নীতির মধ্য দিয়ে সম্পাদিত হয়ে আসছে বলে জানা গেছে। এমন ঘটনার বিরুদ্ধে ইউএনও সহ সংশ্লিষ্ট দফতরে প্রতিদিনই কমবেশি লিখিত অভিযোগ আসছে। কিন্তু প্রতিকার পাচ্ছে না কেউ।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সুত্রে জানা গেছে, পীরগঞ্জের ৩’শ ৩১ টি গ্রামের শিক্ষার্থীদের জন্য মোট ১৮২ টি বেসরকারী স্কুল, কলেজ ও মাদরাসা রয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১০৩ টি মাধ্যমিক স্কুল, ১৫টি কলেজ, ১০টি কারিগরি কলেজ, ৫৪টি দাখিলপর্যায়ের মাদরাসা রয়েছে। এখনো প্রায় অর্ধশত প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়নি। তারপরও নন এমপিও প্রতিষ্ঠানগুলোতে পরিচালনা কমিটি গঠনেও ওই দু'কর্মকর্তার সংশ্লিষ্টতা রয়েছে। পাশাপাশি সম্প্রতি উপজেলায় প্রায় ৪'শ শিক্ষক-কর্মচারী নিয়োগ দেয়া হয়েছে।

গত ১০ অক্টোবর উপজেলার মদনখালী ইউনিয়নের খেতাবেরপাড়া পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয়ে কমিটি গঠন নিয়ে এলাকাবাসী ক্ষোভে ফুঁসে উঠে বিদ্যালয়টির প্রধান শিক্ষক নুরুন্নবী তালুকদার এবং সভাপতি সহিদুল ইসলাম বাবু কে গণপিটুনি দেয়। একপর্যায়ে প্রধান শিক্ষককে হত্যা করতে প্রতিপক্ষ বল্লম ছুড়ে মারলে ওই বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্র রমজান আলী আকাশ নিহত হন। ওই ঘটনায় ৩ টি মামলা হয়েছে। এ রকম অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠানে চাপা ক্ষোভ বিরাজ করছে। যেকোন মুহুর্তে রক্তক্ষয়ী সংঘর্ষে প্রানহানির মত ঘটনা ঘটতে পারে বলে সংশ্লিষ্ট এলাকাবাসী আশংকা প্রকাশ করছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ম্যানেজিং কমিটি গঠন ও নিয়োগে ব্যাপক ঘাপলা আর দূর্নীতি করা হয়েছে, হচ্ছে। বিশেষ করে ছেলে প্রধান শিক্ষক বাবা সভাপতি অথবা স্ত্রী প্রধান শিক্ষক স্বামী সভাপতি, আবার বাবা প্রধান শিক্ষক ছেলে পিয়ন, পুত্রবধূ কর্মচারী হিসেবে গোপনে নিয়োগ পেয়েছে। যেন পারিবারিক বিদ্যালয়ে পরিণত হয়েছে। এ সব ঘটনার নীরব স্বাক্ষী ওই দুই কর্মকর্তা। তারা তাদের ন্যায্য হিস্যা পেলেই আর কোন নিয়মনীতির তোয়াক্কা করেন না বলে একাধিক প্রতিষ্ঠান প্রধান জানিয়েছেন। এলাকাবাসী অভিযোগ করলেও ওই কর্মকর্তারা ভ্রুক্ষেপ করেন না। ফলে প্রতিকারও কেউ পান না। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক চাকরী প্রত্যাশী বলেন, আমরা নিয়োগ বিজ্ঞপ্তি চোখেই দেখি না। অথচ নিয়োগ সম্পন্ন হয়ে যায়। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার যোগসাজশে গোপনে বিজ্ঞাপন প্রকাশ করে নিয়োগগুলো করা হচ্ছে।

উপজেলার টুকুরিয়া উচ্চ বিদ্যালয়, ছাতুয়া দাখিল মাদরাসা, কোমরসই দাখিল মাদরাসা, হরিনা নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয়, সদরা কুতুবপুর আমিনিয়া আলিম মাদরাসা, এনায়েতপুর দাখিল মাদরাসাসহ অর্ধ শতাধিক প্রতিষ্ঠানে বিভিন্ন কারণে চাপা ক্ষোভ বিরাজ করছে। উল্লেখিত প্রতিষ্ঠানগুলোর ব্যাপারে ওই দু কর্মকর্তা অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা নিচ্ছে না বলে জানা গেছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারন সম্পাদক আবু আজাদ বাবলু বলেন, প্রতিষ্ঠান পরিচালনা করতে বিভিন্ন কারণেই এদিক সেদিক হয়। তাই লোকজন ক্ষুব্ধ হয়। তারপরেও ম্যানেজ করে চলা উচিত। খেতাবেরপাড়া পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয়ে ম্যানেজিং কমিয়ে দ্বন্দ্বে ছাত্র নিহত হওয়া খুবই দুঃখজনক।

উপজেলা একাডেমিক সুপারভাইজার সাজেদুল বারী পৃরায় ৬ বছর ধরে পীরগঞ্জে চাকরি করছেন। তিনি বলেন, আমি বিধি মোতাবেক স্কুল, মাদরাসার ম্যানেজিং কমিটি গঠন করি। এ নিয়ে কেউ কেউ কমিটি গঠনে তফশিল প্রকাশ নিয়ে অভিযোগ করেন। তাতে আমার কিছু যায় আসে না। আমি কোন অনৈতিক সুযোগ সুবিধা নেই না।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল মমিন মন্ডল প্রায় ৫ বছর ধরে পীরগঞ্জে চাকরী করছেন। তিনি বলেন, লোকবলের সংকটে যথাসময়ে অভিযোগ তদন্ত করতে না পারায় কিছু মানুষ অসন্তুষ্ট হয়ে হামলা-মামলার ঘটনা ঘটাচ্ছে। তিনি আরও বলেন, প্রতিষ্ঠানগুলোতে যথাযথভাবে নিয়োগ দেয়া হয়। সবাই তো নিয়োগ পাবে না। পাশাপাশি আরও বলেন, ঘুপচি পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ এবং গোপনে নিয়োগ দেয়ার অভিযোগ করা হয়, এ ব্যাপারে আমার কিছুই করার নেই। অনেকে নিয়োগে টাকা নেয়ার অভিযোগ করেন। কিন্তু আমি জোর বা দাবী করে টাকা নেই না। সেচ্ছায় যা দেয়, তাই নেই।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments