February 29, 2024
জাতীয়

রোহিঙ্গা প্রত্যাবাসনে রাজি মিয়ানমার: পররাষ্ট্রমন্ত্রী

মিয়ানমারের সামরিক জান্তা সরকার রোহিঙ্গা প্রত্যাবাসনে রাজি হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, মিয়ানমারের সামরিক সরকার রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার লক্ষ্যে আগের করা সকল চুক্তি অনার করেছে, এটা একটি ভালো দিক।
বৃহস্পতিবার (২০ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। এর আগে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন।
বৈঠকের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের সামরিক সরকার আগের করা সকল চুক্তির অনার করেছে। তবে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ডকুমেন্ট চায়। রোহিঙ্গারা যখন এখানে আসে, তখন তো ডকুমেন্ট নিয়ে আসেনি। আর আমরা বলেছি, গেলে পুরো ফ্যামিলি যাবে।
ড. মোমেন আরও বলেন, চীনের রাষ্ট্রদূতকে আমরা বলেছি, মিয়ানমার রোহিঙ্গাদের নিতে চাইলে নিয়ে যাক। তবে তিনি কোনো সুখবর দিতে পারেননি। আমরা ফেরত পাঠাতে এক পায়ে দাঁড়িয়ে। তবে কবে নেবে, তার কোনো ডেট এখনো ঠিক হয়নি।
ড. মোমেন বলেন, চীনাদের বলার পর মিয়ানমার সীমান্তে বোমাবাজি কমেছে। তবে জিরো লাইনে ৫ হাজার রোহিঙ্গা আছে। আমরা চীনকে বলেছি, মিয়ানমারকে তারা যেন বলে এসব রোহিঙ্গাদের ভেতরে নিয়ে যাও।
ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে রাজনীতিবিদদের বৈঠকের বিষয়ে মন্তব্য জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কূটনীতিকরা রাজনীতিকের সঙ্গে দেখা করতে পারেন, এতে অসুবিধা নেই। তারা (ব্রিটিশরা) বড় সমস্যায় আছেন, তারা পরমর্শ নিতে পারেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments