খেলা

লঙ্কানদের হারিয়ে গ্রুপে শীর্ষে নিউজিল্যান্ড

জয়ের জন্য দরকার ছিল ১৬৮ রান। সেখানে জয় তো দূরের কথা, নিউজিল্যান্ডের বিপক্ষে বালির বাঁধের মতো অবস্থা হয়েছে শ্রীলঙ্কার। লঙ্কানদের ৬৫ রানে হারিয়ে গ্রুপ ‘এ’র শীর্ষস্থান ধরে রাখল কিউইরা।
টি-টোয়েন্টি বিশ্বকাপে আজকের একমাত্র ম্যাচে শ্রীলঙ্কাকে ১৬৮ রানের টার্গেট দিয়েছিল নিউজিল্যান্ড। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে (এসসিজি) টস জিতে আগে ব্যাটিং করে নির্ধারিত ২০ ওভারে সাত উইকেটে ১৬৭ রান তোলে কিউইরা। জবাবে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে লঙ্কানরা।

শেষ পর্যন্ত ১৯.২ ওভারে সব উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১০২ রান তুলতে পারে শ্রীলঙ্কা। দলীয় আট রানের মধ্যেই চার উইকেট হারায় দাসুন শানাকার দল। ভানুকা রাজাপাকসে কিছুটা প্রতিরোধ গড়ে তুললেও শেষ পর্যন্ত উইকেটে থিতু হতে পারেননি। শ্রীলঙ্কার পক্ষে ব্যাট করে রাজাপাকসে ৩৪(২২) এবং দাসুন শানাকা ৩৫ (৩২) ছাড়া আর কেউই দুই অঙ্কের রান ছুঁতে পারেনি।

নিউজিল্যান্ডের পক্ষে ট্রেন্ট বোল্ট একাই নিয়েছেন চার উইকেট। চার ওভার বল করে মাত্র ১৩ রান দিয়ে শ্রীলঙ্কার মূল্যবান চার উইকেট নেন তিনি। এ ছাড়া টিম সাউদি চার ওভার বল করে মাত্র ১২ রান ও একটি মেডেন দিয়ে নিয়েছেন এক উইকেট।
আজ কিউইদের ইনিংসের শুরুটাও হয়েছে দুঃস্বপ্নের মতো। স্কোরবোর্ডে ১৫ রান তুলতেই তিন উইকেট হারিয়ে ফেলে নিউজিল্যান্ড। সেখান থেকে দলকে উদ্ধার করেন গ্লেন ফিলিপস। দাপট দেখিয়ে তুলে নেন চলতি বিশ্বকাপের দ্বিতীয় সেঞ্চুরি। তাঁর শতকেই ভর করে শ্রীলঙ্কার বিপক্ষে জয় পেল নিউজিল্যান্ড।
এদিন প্রথমে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কার মতোই তেমন সুবিধা করতে পারেনি নিউজিল্যান্ডের ব্যাটাররা। দলীয় দুই রানে ফিন অ্যালেনকে ১ (৩) আউট করেন মহিশ তিকশানা। ব্যক্তিগত এক রান করে ফেরেন ডেভন কনওয়ে। দলীয় ১৫ রানে অধিনায়ক কেইন উইলিয়ামসন ৮ (১৩) আউট হলে বিপদে পড়ে কিউইরা।
কিউইদের বিপদ থেকে উদ্ধার করেন ডানহাতি ব্যাটার গ্লেন ফিলিপস। ৬৪ বলে ১০৪ রান করেন ফিলিপস। হাঁকিয়েছেন ১০ চার এবং চারটি ছক্কা। টি-টোয়েন্টিতে এটি তাঁর দ্বিতীয় সেঞ্চুরি। অন্য ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে ফিলিপস একাই গড়ে তোলেন প্রতিরোধ। এই প্রতিরোধই শেষ পর্যন্ত জয় এনে দেয় নিউজিল্যান্ডের।
হিসাবটা এমন নাও হতে পারত। ফিলিপস ৪১ রানে ব্যাট করার সময় ১৩.২ ওভারে লং অফে তাঁর ক্যাচ নিতে পারেননি শ্রীলঙ্কা অধিনায়ক দাসুন শানাকা। তার আগে সপ্তম ওভারে ফিলিপস ১২ রানে ব্যাট করতে সেই একই জায়গায় সহজ ক্যাচ ছাড়েন পাতুম নিশানকা। আর এই ক্যাচ মিসের মাশুল দিতে হয়েছে লঙ্কানদের। আজকের ম্যাচ হেরে পয়েন্ট তালিকার একদম তলানিতে চলে গেল এশিয়ার চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা।

সংক্ষিপ্ত স্কোর :

নিউজিল্যান্ড : ২০ ওভারে ১৬৭/৭ (ফিন অ্যালানকে ১, কনওয়ে ১, উইলিয়ামসন ৮, ফিলিপস ১০৪, মিশেল ২২; মহিশ তিকশানা ৩৫/১, কাসুন রাজিথা ২৩/২, ডি সিলভা ১৪/১, হাসারাঙ্গা ২২/১)।

শ্রীলঙ্কা : ১৯.২ ওভারে ১০২/১০ (কুশল মেন্ডিস ৪, ভানুকা রাজাপাকসে ৩৪, দাসুন শানাকা ৩৫; ট্রেন্ট বোল্ট ১৩/৪, টিম সাউদি ১২/১, মিচেল স্যান্টনার ২১/২, ইশ সোদি ২১/২)

ফল : ৬৫ রানে জয়ী নিউজিল্যান্ড।

প্লেয়ার অব দ্য ম্যাচ : গ্লেন ফিলিপস।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments