সারাদেশ

পুনর্বাসন ও রেশনের দাবিতে রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে ভূমিহীনদের বিশাল জনসভা

প্রচলিত আইন সংশোধন করে সিটি কর্পোরেশন এলাকায় অকৃষি খাস জমিতে ভূমিহীনদের পুনর্বাসন- চাল,ডাল,তেলসহ সকল নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য কমানো এবং সকল গরীব মানুষকে আর্মি-পুলিশের রেটে রেশন প্রদানের দাবিতে রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে গতকাল ৩১ অক্টোবর ২০২২, সোমবার দুপুর ২টায় ভূমিহীন সংগঠনের ডাকে এক বিশাল জনসভা অনুষ্ঠিত হয়। সংগঠনের প্রধান সংগঠক আনোয়ার হোসেন বাবলুর সভাপতিত্বে জনসভায় বক্তব্য রাখেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড.তুহিন ওয়াদুদ, ভূমিহীন সংগঠনের সংগঠক এবং বাসদ(মার্কসবাদী),রংপুর জেলার সদস্যসচিব আহসানুল আরেফিন তিতু, ভূমিহীন নেতা বাবু মিয়া,আছিয়া খাতুন,কোহিনুর বেগম,নূর মোহাম্মদ,ছায়া বেগম,রুপানা বেগম প্রমূখ।নেতৃবৃন্দ বলেন প্রচলিত আইন সংশোধন করে সিটি কর্পোরেশনের অকৃষি খাস জমিতে ভূমিহীনদের পুনর্বাসন,রেশন কার্ড প্রদানসহ তিন দফা দাবিতে রংপুরে ভূমিহীন ও গৃহহীন সংগঠনের উদ্যোগে গত ৮মাস থেকে ধারাবাহিকভাবে আন্দোলন চলছে।সর্বশেষ ডিসি অফিস ঘেরাও, স্থানীয় এমপি ও স্পিকার বরাবর স্মারকলিপি পেশ করা হয়েছে।কিন্তু সরকার এখনো এ বিষয়ে কোন পদক্ষেপ গ্রহন করেনি।
 নেতৃবৃন্দ আরও বলেন বাসস্থান মানুষের মৌলিক অধিকার এবং তা নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের।কিন্তু রাষ্ট্র সে দায়িত্ব পালন না করে উল্টো রেলের ধারে,খাসজমিতে যারা কোনরকম মাথা গোঁজার ঠাই করেছে তাদেরকে উচ্ছেদ করার হুমকি দিচ্ছে।হাইকোর্টের নির্দেশ অনুসারে পুনর্বাসন ছাড়া কোন বস্তি উচ্ছেদ করা যাবে না।এছাড়া কিছুদিন আগে সরকার ঘোষণা দিয়েছে কোন মানুষ গৃহহীন থাকবে না। প্রধানমন্ত্রী বলেছেন "কোথাও ভূমিহীনের খবর পেলে আমাদের জানাবেন,আমরা বাসস্থান ও কাজের ব্যবস্থা করবো"। কিন্তু রংপুরে হাজার হাজার ভূমিহীন সরকারের এই সুবিধা থেকে এখনো বঞ্চিত।এছাড়া নিত্য প্রয়োজনীয় পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে শ্রমজীবী নিম্ন আয়ের মানুষ ভীষণ সংকটে পড়েছে।জনসভা থেকে ভূমিহীন ও গৃহহীন সংগঠন নিম্নলিখিত প্রস্তাব পেম করেন।

যারা রংপুর সিটি কর্পোরেশনের প্রত্যেক ওয়ার্ডে সকল শ্রেণির সরকারি জমি, যা কোন ক্ষেত্রে ১ সনা লীজ, তা পূর্বের থেকে থাকা দখল নিয়ে বাণিজ্যিক ভিত্তিতে ভোগ বা ব্যবহার করছে তাদের বরাদ্দ বাতিল করতে হবে এবং অবৈধ দখলদারদের খাস জমি থেকে উ”েছদ করতে।
প্রত্যেক ওয়ার্ডে উক্ত জমির উপর ১ হাজার পরিবার ধারণ ক্ষমতাসম্পন্ন বহুতল বভন নির্মাণ করে ভূমিহীনদের পূণর্বাসন করতে হবে।
বিভিন্ন এলাকায় অবৈধভাবে খাস জমির মাটি ট্রাকযোগে বিক্রিকারী অভিযুক্ত ভূমিদস্যুদের গ্রেফতার ও বিচার করতে হবে।
কালোবাজারি ও মজুতদার সিন্ডিকেট ভেঙ্গে ন্যায্যমূল্যে সকল নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহের ব্যব¯’া করতে হবে। এ জন্য প্রত্যেক পাড়া মহল্লায় ন্যায্যমূল্যের দোকান জেলা ম্যাজিস্ট্রেটের আওতাধীনে খুলতে হবে।
ইতোমধ্যে করোনা মহামারী এবং ইউক্রেন রাশিয়া যুদ্ধের অজুহাতে সুযোগ সন্ধানী মুনাফাখোর, পুঁজিপতিদের দ্বারা সৃষ্ট অর্থনৈতিক সংকট সৃষ্টির কারণে গরীব মানুষের বেহাল দশা তৈরি হয়েছে। এ অব¯’া থেকে রক্ষার জন্য প্রত্যেক গরীব পরিবারকে আর্মি-পুলিশের রেটে রেশন দিতে হবে।
সিটি কর্পোরেশন এলাকায় অকৃষি খাস জমিতে বহুতল ভবন নির্মাণ করে ভূমিহীনদের পূণর্বাসন করতে প্রয়োজনীয় আইন সংশোধন করার জন্য জাতীয় সংসদে বিল আকারে প্রস্তাব আনার জন্য রংপুর-৩ আসনের মাননীয় সংসদ সদস্যকে স্মারকলিপি প্রদান করা হয়েছিলো। কিš‘ তিনি সে বিষয়ে কোনো উদ্যোগ না নেওয়ায় নিন্দা জানা”িছ। এবং আগামী সপ্তাহে অনুষ্ঠিতব্য জাতীয় সংসদ অধিবেশনে বিল আকারে প্রস্তাবটি আনার জন্য মাননীয় সংসদ সদস্যের প্রতি আহবান জানা”িছ।

অন্যথায় আগামী জানুয়ারি মাসে অনুষ্ঠিতব্য জাতীয় সংসদ অধিবেশন চলাকালীন ভূমিহীন ও গৃহহীন সংগঠনের উদ্যোগে সংসদ অভিযান কর্মসূচি পালন করা হবে। এ উপলক্ষে ঢাকা যাতায়াত করতে প্রত্যেক ভূমিহীনদের যাবতীয় খরচ জোগার করার আহবান জানানো হ”েছ।  

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments