জাতীয়

ঢাকায় পৌঁছেছেন মার্কিন আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড

তিনদিনের সফরে ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড। শনিবার বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন তাকে স্বাগত জানান।

আগামীকাল রোববার মাসুদ বিন মোমেনের সঙ্গে অংশীদারিত্ব সংলাপে অংশ নেবেন নুল্যান্ড। অর্থনীতি, কোভিড সহযোগিতা, উন্নয়ন, নিরাপত্তা, ইন্দো-প্যাসিফিক, গণতন্ত্র, মানবাধিকার এবং শ্রম অধিকারসহ দ্বিপাক্ষিক সম্পর্কের সমস্ত দিক নিয়ে আলোচনা করবেন তারা।

অংশীদারিত্ব সংলাপ শেষে তারা রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় যৌথ সংবাদ সম্মেলন করবেন।

স্টেট ডিপার্টমেন্টের এক বিবৃতিতে বলা হয়, নুল্যান্ড পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে আহ্বান জানাবেন ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি, সমৃদ্ধি এবং নিরাপত্তার জন্য অর্থনৈতিক অংশীদারিত্ব জোরদার করতে এবং সম্পর্ক গভীর করতে নাগরিক সমাজ ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠকের আয়োজন করতে।

ঢাকা সফরের পর নুল্যান্ড ভারত-প্রশান্ত মহাসাগরীয় অংশীদারদের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি এবং সহযোগিতার ওপর জোর দিতে ভারত ও শ্রীলংকা সফর করবেন।

তিনি শ্রীলংকার সঙ্গে অংশীদারিত্বের সংলাপ এবং নয়াদিল্লিতে পররাষ্ট্র দফতরের অফিসে আলোচনায় অংশ নেবেন। যুক্তরাষ্ট্রের এই প্রতিনিধিদলের অন্যান্য সিনিয়র সদস্যদের মধ্যে রয়েছেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী সচিব ডোনাল্ড লু এবং নীতি বিষয়ক ডেপুটি আন্ডার সেক্রেটারি আমান্ডা ডরি।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments