November 27, 2022
বিশ্বযোগ

ইউক্রেনের সঙ্গে শস্য রপ্তানি চুক্তিতে যোগ দিতে রাজি রাশিয়া

জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় করা শস্য রপ্তানি চুক্তিতে ফের যোগ দিতে রাজি হয়েছে রাশিয়া। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান এ তথ্য জানিয়েছে। এই চুক্তির মাধ্যমে কৃষ্ণসাগর দিয়ে শস্য রপ্তানি করতে পারে ইউক্রেন। বুধবার (২ নভেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তুরস্কের প্রেসিজেন্ট জানিয়েছেন, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু তুরস্কের প্রতিরক্ষামন্ত্রীকে ফোনে বলেছেন যে, তারা আগের মতোই চুক্তির কার্যক্রম চালিয়ে যেতে চান।

এরদোয়ান বলেছেন, চুক্তির ক্ষেত্রে সোমালিয়া, জিবুতি ও সুদানসহ আফ্রিকার দেশগুলোতে খাদ্য পাঠাতে বেশি গুরুত্ব দেওয়া হবে।

রাশিয়া শস্য রপ্তানি চুক্তি স্থগিত করায় গত রোববার থেকে ইউক্রেনের বন্ধরগুলোর কার্যক্রম পুরোপুরি বন্ধ হয়ে যায়। এতে আরও চরম খাদ্যঝুঁকিতে পড়তে পারে বিশ্ব। তবে ইউক্রেন- রাশিয়ার খাদ্যশস্য চুক্তি অব্যাহত রাখতে তুরস্ক বদ্ধপরিকর। সোমবার (৩১ অক্টোবর) ইস্তাম্বুলে এক অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোয়ান।

কৃষ্ণসাগরের ক্রিমিয়া উপকূলে রুশ নৌবহরে ড্রোন হামলার পর ইউক্রেন থেকে শস্য রপ্তানির চুক্তি থেকে সরে দাঁড়িয়েছে রাশিয়া। চুক্তির ফলে কৃষ্ণসাগরের বন্দরগুলো দিয়ে শস্য রপ্তানি চালু করেছিল রাশিয়া ও ইউক্রেন। গত ২২ জুলাই ইস্তাম্বুলে তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় সই হয় বহুল প্রত্যাশিত সেই চুক্তি।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments