জাতীয়

দেশে ইন্টারনেট ব্যবহারকারী ১৩ কোটি: আইসিটি প্রতিমন্ত্রী

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ১৩ বছর আগে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল মাত্র ৫৬ লাখ। বর্তমানে সেটি ১৩ কোটিতে উন্নীত হয়েছে।
শুক্রবার আওয়ামী লীগের চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে আয়োজিত দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, ১৯৭৩ সালের ৫ সেপ্টেম্বর বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের সদস্যপদ গ্রহণ করেছিলেন। ১৯৭৫ সালের ১৪ জুন বাংলাদেশের বেতবুনিয়াতে প্রথম স্যাটেলাইট ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন করেছিলেন। বিশ্বের সঙ্গে টেলিযোগাযোগ স্থাপন করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
জুনাইদ আহমেদ পলক বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বাংলাদেশের নিজস্ব একটি স্যাটেলাইট থাকবে। সেই স্বপ্ন পূরণ করেছেন তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সজিব ওয়াজেদ জয়ের নেতৃত্বে ২০১৮ সালের ১২ মে আমরা বিশ্বের বুকে আমাদের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পেরেছি।
আইসিটি প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশের সাড়ে ছয় লাখ ফ্রিল্যান্সার ঘরে বসে বিদেশি কোম্পানিতে কাজ করছে। তাদের ঢাকায় আসতে হচ্ছে না, ইউরোপ-আমেরিকায় যেতে হচ্ছে না। এটাই হচ্ছে শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ। তিনি প্রমাণ করেছেন- সততা, দূরদর্শিতা, সাহসিকতা থাকলে অবশ্যই একটি স্বল্পোন্নত দেশকে উন্নত প্রযুক্তিনির্ভর ডিজিটাল দেশে উন্নীত করা যায়।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments