জাতীয়

সংবিধান বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শনের পরিপূর্ণ প্রতিফলন-স্পীকার

ঢাকাঃ বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, ৪ নভেম্বর ১৯৭২, বাঙালী জাতীয় জীবনের গৌরবময় উজ্জ্বলতম দিন। এই দিনে বঙ্গবন্ধু বিশ্বের শ্রেষ্ঠতম সংবিধান প্রনয়ণ করেছিলেন। তিনি বলেন, সংবিধান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও দর্শনের পরিপূর্ণ প্রতিফলন। তাই সংবিধানের সঠিক প্রয়োগ ঘটিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয়ে সকলকে আত্মনিয়োগ করতে হবে।
তিনি আজ রাজধানী ঢাকার সুপ্রীম কোর্ট জাজেস স্পোর্টস কমপ্লেক্সে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান গৃহীত হবার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন।
বাংলাদেশের প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আইনমন্ত্রী আনিসুল হক এমপি বক্তব্য প্রদান করেন। স্বাগত বক্তব্য রাখেন সুপ্রীম কোর্টের আপীল বিভাগের বিচারপতি মোঃ নুরুজ্জামান। গণপরিষদ এবং খসড়া সংবিধান প্রনয়ন কমিটির সদস্য এম আমির-উল ইসলাম, সুপ্রীম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি মোঃ মমতাজ উদ্দিন ফকির, অ্যাটর্নী জেনারেল আবু মোঃ আমিন উদ্দিন, হাইকোর্ট বিভাগের বিচারপতি মোঃ আবু জাফর সিদ্দিকী এবং বিচারপতি এম ইনায়েতুর রহিম সংবিধানের উপর আলোচনায় অংশগ্রহণ করেন।
জাতির পিতা বলেছিলেন, 'এই শাসনতন্ত্র শহীদের রক্ত দিয়ে লেখা'- উল্লেখ করে স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেন, বাংলাদেশের সংবিধান কারো দান, অনুকম্পা বা কোন সন্ধি-আলোচনার মাধ্যমে পাওয়া যায় নি। লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত এই সংবিধানকে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ সংবিধান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিযুদ্ধের অব্যবহিত পরে সকল বাঙালীকে উপহার দিয়েছিলেন এই সংবিধান।

তিনি বলেন, আইনের শাসন সমুন্নত রেখে ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর মাধ্যমে সংবিধানের সুফল সকলের নিকট পৌঁছে দিতে পারলেই এই সংবিধান অর্থবহ হবে।
 তিনি বলেন, ৭২-এর সংবিধান আমাদের জাতির দীর্ঘ ২৪ বছরের আন্দোলনের ফল। নয় মাসের মধ্যে সংবিধান প্রনয়ণ এক অনন্য অর্জন। তিনি বলেন, প্রজন্ম থেকে প্রজন্মান্তরে সংবিধানের মূল ধারণাগুলোকে ছড়িয়ে দেওয়াই হোক-এই সুবর্ণজয়ন্তীর প্রত্যয়।
এসময় স্পীকার ১৯৭২ সালের মূল সংবিধানের অনুকরণে মুদ্রিত বাংলাদেশ সুপ্রীম কোর্ট কর্তৃক প্রকাশিত স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন এবং সংবিধান প্রনয়ন কমিটির সকল সদস্যদেরকে সম্মাননা স্মারক ও স্মারক গ্রন্থ প্রদান করেন।


সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মোঃ শহীদুজ্জামান সরকার এমপি, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি এমপি, সাবেক এমপি তানজিম আহমেদ সোহেল তাজ, সুপ্রীম কোর্টের উভয় বিভাগের বিচারপতিবৃন্দ, অ্যাটর্নি জেনারেল, আইনজীবীবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গসহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments