সারাদেশ

পলাশবাড়ীতে ম‍াধ‍্যমিক শিক্ষা ব‍্যবস্থা ভেঙ্গে পড়েছে !

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃগাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার প্রায় মাধ্যমিক বিদ‍্যালয় ১ টার সময় বন্ধ হয়ে যায়। সরকারি পরিপত্র অনুযায়ী স্কুলগুলো সঠিকভাবে পরিচালিত হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। যার ফলে পলাশবাড়ী উপজেলায় মাধ্যমিক শিক্ষা ব‍্যবস্থা ভেঙ্গে পড়েছে অভিভাবক ও শিক্ষানুরাগীদের অভিযোগ। এর কারণে পলাশবাড়ী উপজেলায় নকলের প্রবণতাও ব‍্যাপকভাবে বেড়েছে বলে তারা জানান।

তাদের অভিযোগের পরিপ্রেক্ষিতে সরেজমিনে উপজেলার প্রায় মাধ্যমিক বিদ‍্যালয়ে গিয়ে দেখা যায়, একটার সময় স্কুল ছুটি দিয়ে চলে গেছেন শিক্ষককেরা। যেমন গত ৩০ অক্টোবর উপজেলার হোসেনপুর ইউনিয়নের কদমতলি নিম্নমাধ্যমিক বিদ‍্যালয় সেদিন না খুলে বিদ‍্যালয়টির শিক্ষক-কর্মচারীরা মেরীর হাটে দিনের বেলা সভা শুনতে এসেছেন। এই বিদ‍্যালয়ের ভারঃ প্রধান শিক্ষককে মোবাইল ফোনে স্কুল বন্ধের বিষয়ে জানতে চাইলে তিনি জানান,আজকে আমি বিশেষ ক্ষমতা বলে স্কুল বন্ধ করে রেখেছি। স্কুলটির নিয়োগের বিষয়ে তাকে জিজ্ঞাসা করলে বলেন, প্রাক্তন প্রধান শিক্ষক পার্থ,যিনি ৬ মাস আগে অবসরে গেছেন। তিনি এসব নিয়োগ দিয়ে চলে গেছেন। আমি নিয়োগের বিষয়ে কিছু জানি না।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ মাহতাব হোসেনকে অবগত করলে তিনি জানান,কেন সে বিদ‍্যালয় বন্ধ করে দিনের বেলার সভা শুনতে যাবে। উল্লেখ্যঃ এ বিদ‍্যালয়ের চারজন চতুর্থ শ্রেণীর কর্মচারী নিয়োগে ব‍্যাপক অনিয়ম করেন সংশ্লিষ্টরা।
এদিকে বুধবার ২ নভেম্বর পলাশবাড়ী পৌরসভার গিরিধারীপুর দাখিল মাদ্রাটি দুপুর ১ টায় বন্ধ পাওয়া যায়। মাদ্রাসাটির প্রধান শিক্ষক আবু জাফর সিদ্দিক জানান,পরীক্ষা চলার কারণে অন‍্যন‍্যা ক্লাশের শিক্ষার্থীরাও চলে যায়। সেকারণে বিদ‍্যালয় ছুটি দিয়েছি। এব‍্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাহতাব হোসেন বলেন,তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব‍্যবস্থা গ্রহণ করা হবে। উল্লেখ্যঃ এ দাখিল মাদ্রাসাটির শেখ রাসেল ডিজিটাল ল‍্যাব একটি জরাজীর্ণ ভবনে নেওয়া হয়েছে। পাশাপাশি এই ল‍্যাবের এ‍্যাসিন্ট‍্যান্ট নিয়োগেও বিভিন্ন অনিয়মের আশ্রয় গ্রহণ করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। যেকারণে উপজেলা জুড়ে ১৭ টি স্কুলের শেখ রাসেল ডিজিটাল ল‍্যাবে সঠিক ব‍্যক্তিকে না নেয়ায় এর কার্যক্রম ব‍্যাহত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে ভুক্তভোগীরা জানিয়েছেন। ল‍্যাবে লোক নিয়োগে মোটা অংকের বানিজ‍্যেরও অভিযোগ ওঠেছে। এব‍্যাপারে উপজেলা নির্বাহী অফিসার কামরুজ্জামান নয়ন জানান,এবিষয়ে খোঁজ নিয়ে তাদের বিরুদ্ধে ব‍্যবস্থা গ্রহণ করা হবে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments