September 08, 2024
অপরাধ

কিশোরগঞ্জে খাদ্য বান্ধব কর্মসূচীর তালিকা তৈরিতে অনিয়মের অভিয়োগ উঠেছে

কিশোরগঞ্জ (নীলফামারী) প্রতিনিধিঃ বাংলাদেশ সরকার কর্তৃক খাদ্য বান্ধব কর্মসূচীর তালিকা তৈরিতে অনিয়মের অভিয়োগ উঠেছে। এখন সব উপকারভোগীকে অনলাইনের মাধ্যমে তাদের কার্ড বিতরণ করা হচ্ছে। কারণ একই ব্যাক্তি যাতে একের অধিক সরকারী সুবিধা নিতে না পারে সে জন্য সরকার এ পরিকল্পনা করেছেন। সে জন্য সকল উপকারভোগীকে বাধ্যতামূলক ভাবে অনলাইন করার নির্দেশ দিয়েছেন। কিন্তু এর ফ্যাঁকে লুকায়ে রয়েছে সুভংকরের ফাঁকি।
নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলায় নয়টি ইউনিয়ন রয়েছে। প্রতিটি ইউনিয়নে চলছে খাদ্য বান্ধব কর্মসূচীর অনলাইনের কাজ। সেখান থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে ইউপি চেয়ারম্যানগণ। নাম পরিবর্তণ, সংশোধন করার নামে উপকারভোগীদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে টাকা। এরেই মধ্য ৫ নং চাঁদখানা ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ড সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্যরা চেয়ারম্যান হাফিজার রহমান হাফির বিরুদ্ধে লিখিত অফিযোগ করেছেন। উপজেলা খাদ্য নিয়ন্ত্রনসহ বিভিন্ন দপ্তরে লিখিত অফিযোগ করেছেন।
অভিযোগ সূত্রে জানা যায়, ৫নং চাঁদখানা ইউপির চেয়ারম্যান বাংলাদেশ সরকার কর্তৃক খাদ্য বান্ধব কর্মসূচীর উপকারভোগীদের কাছ থেকে টাকার বিনিময়ে তালিকায় নাম সংযোজন, সংশোধন করছেন ঐ ইউনিয়নের চেয়ারম্যান হাফিজার রহমান।
ওই ইউনিয়নের ওয়ার্ড সদস্যসহ সংরক্ষিত মহিলা সদস্যরা অভিযোগ করেন যে, ইউনিয়ান চেয়ারম্যান কোন প্রকার রেজুলেশন ছাড়াই তার ইচ্ছে মত তালিকায় নাম বসিয়ে দিচ্ছে। ওয়ার্ডদের কিছু না জানিয়ে খাদ্য বান্ধব কর্মসূচীর তালিকায় টাকার বিনিময়ে সচ্ছল ব্যাক্তিদের নামসহ তার আত্মীয় স্বজনের নাম ঐ তালিকায় অন্তর্ভূত করেছেন। এ বিষয়ে ঐ ইউনিয়নের মেম্বার সদস্যরা কিছুই যানেন বলে যানান। পাশাপাশি ইউপি চেয়ারম্যান যে সব ব্যাক্তির মৃত্যু হয়েছে তাদের পরিবার কে কার্ড করে না দিয়ে টাকার বিনিময়ে অন্য পরিবারের লোকদের নাম দিয়ে তালিকা প্রস্তুত করে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক বরাবর জমা দিয়েছেন বলে ওয়ার্ড সদস্যগণ জানান।
এ ব্যাপারে ৫নং চাঁদখানা ইউনিয়ন চেয়ারম্যান হাফিজার রহমান হাফির সাথে কথা হলে তিনি বিষয়টি সম্পূর্ণ অস্বীকার করে বলেন। এ গুলো তাদের মনগড়া কথা আমি তাদের ভাগের অংশ তাদের দিয়েছি বলে তিনি জানান।
এ বিষয়ে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক তৌহিদুর রহমান অভিযোগের কথা স্বীকার করে বলেন, তদন্ত স্বাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments