November 27, 2022
বিশ্বযোগ

শপথ নিলেন মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী আনোয়ার

অবশেষে মালয়েশিয়ার ১০তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন আনোয়ার ইব্রাহিম। স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেল ৫টায় দেশটির রাজধানী কুয়ালালামপুরে রাজা সুলতান আব্দুল্লাহ আহমেদ শাহের প্যালেসে শপথ নেন তিনি।এর কয়েক ঘণ্টা আগে মালয়েশিয়ার রাজা ৭২ বছর বয়সী আনোয়ার ইব্রাহিমকে দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে নাম ঘোষণা করেন।

আনোয়ার ইব্রাহিমের নেতৃত্বাধীন জোট পাকাতান হারাপান জোট নির্বাচনে বেশি সংখ্যক আসনে জয়লাভ করেছিল। তবে সরকার গঠনের জন্য ১১২টি আসন প্রয়োজন। সেই নিয়ম পূরণে ব্যর্থ হয় পাকাতান হারাপান জোট। এছাড়া অপর জোটগুলোর সঙ্গে সমঝোতায় না পৌঁছানোয় পার্লামেন্ট ঝুলন্ত অবস্থায় ছিল। তাই রাজার হস্তক্ষেপে দেশটির রাজনৈতিক অস্থিরতা কেটে যায়।
পাকাতান হারাপানের প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ মালয়ে মুসলিম পেরিকাতান ন্যাশিয়াল (পিএন) জোটের নেতৃত্ব দেন সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন। তার জোট দ্বিতীয় সর্বোচ্চ আসন অর্জন করেছিল। আনোয়ার ও মুহিউদ্দিন সম্মিলিতভাবে সরকার গঠনের সিদ্ধান্তে উপনীত হতে পারেননি। তাই রাজার হস্তক্ষেপের প্রয়োজন পড়েছিল।
রাজনৈতিক অস্থিরতা কাটাতে রাজা আনোয়ার ও মুহিউদ্দিনসহ নতুন নির্বাচিত পার্লামেন্ট সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করেন এবং তাদের মতামত জানতে চান। সাক্ষাৎ শেষে বৃহস্পতিবার আনোয়ারকে প্রধানমন্ত্রী ঘোষণা করেন রাজা। আনোয়ারের জনসমর্থন থাকায় তাকে সরকার প্রধান বানানো হয়।
রাজা বলেন, এ নির্বাচনে কেউ জয়ী নয়, আবার কেউ পরাজিত নয়। তাই দেশের স্বার্থে সবাইকে মিলেমিশে কাজ করে যেতে হবে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments