অপরাধ

ফুলবাড়ীতে রোহিঙ্গা নাগরিকের নামে জন্ম নিবন্ধন সনদ প্রদানের অভিযোগ

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধিঃ
দিনাজপুরের ফুলবাড়ীতে আব্দুল বাছেদ আলী নামে এক রোহিঙ্গা নাগরিকের নামে জন্ম নিবন্ধন সনদ প্রদানের অভিযোগ পাওয়া গেছে। উপজেলার শিবনগর ইউনিয়ন থেকে এ জন্ম নিবন্ধন দেয়া হয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে উপজেলা প্রশাসন, থানা পুলিশসহ তদন্ত করতে মাঠে নেমেছে বিভিন্ন গোয়েন্দা সংস্থা।
এদিকে জন্ম নিবন্ধন সনদ প্রদানকারী শিবনগর ইউনিয়নের তৎকালিন চেয়ারম্যান মামুনুর রহমান চৌধুরী বিপ্লব বলছেন ভুলবশত ভাবে এ জন্ম সনদটি প্রদান করা হয়েছে। উপজেলার ৭নং শিবনগর ইউনিয়ন পরিষদ থেকে ২০২১ সালে ১৬ মার্চ এ জন্ম নিবন্ধন সনদ প্রদান করা হয়। যার জন্ম
নিবন্ধন নম্বর ১৯৯১২৭১৩৮৮৪১১৪০৮৩। জন্ম নিবন্ধনে দেখা যায় আব্দুল বাছেদ আলীর পিতা আবেদ আলী মাতা আলেয়া খাতুন গ্রাম পাঠকপাড়া ওয়াড নং ৩, ৭নং শিবনগর ইউনিয়ন, উপজেলা ফুলবাড়ী জেলা দিনাজপুর।
উপজেলার পাঠকপাড়া গ্রামে সরেজমিনে গিয়ে দেখা যায় আব্দুল বাছেদ আলী নামে কোন ব্যাক্তি পাঠকপাড়ার বাসীন্দা নাই, গ্রামবাসীরা জানায় এ নামে কোন ব্যাক্তিকে তারা ছিনেনা। গ্রামবাসীরা জানায় পাঠকপাড়া গ্রামের বাসীন্দা মৃত বৈমুদ্দিনের ছেলে আবেদ আলীর তিন ছেলে ও এক মেয়ে রয়েছে, তারা হলেন বেলাল হোনাইন, আনোয়ার হোসেন ও আলাল হোসেন এবং মেয়ে আরিফা খাতুন। এছাড়া বেলাল হোসাইন, আনোয়ার হোসেন ও আলাল হোসেনের কিন্তু আব্দুল বাছেদ আলী নামে কোন ছেলে আবেদ আলীর নাই। পাঠকপাড়া গ্রামের রমজান আলী বলেন, আবেদ আলী তার প্রতিবেশি কিন্তু আব্দুল বাছেদ নামে কোন ছেলে তার নাই। একই কথা বলেন মজিবর রহমান, রুহুল আমিনসহ একাধিক গ্রামবাসীরা।
এ বিষয়ে জানতে চাইলে আবেদ আলীর স্ত্রী আলেয়া খাতুন বলেন আব্দুল বাছেদ আলী নামে তার কোন সন্তান নাই। শিবনগর ইউনিয়ন সুত্রে জানা গেছে আবেদ আলীর তিন ছেলে বেলাল হোসাইন, আনোয়ার হোসেন ও আলাল হোসেনের নামে পৃথক জন্ম সনদ রয়েছে নামে পৃথক জন্ম সনদ রয়েছে, যাহার জন্ম সনদ নং বেলাল হোসাইনের ১৯৯২২১১৩৮৮৪১০১১১৩, আনোয়ার হোসেনের ১৯৯৮২৭১৩৮৮৪১২০৮৬৭ ও আলাল হোসেনের ২০০৫২৭১৩৮৮৪১১৪৪৭৫।
এদিকে অভিযোগ উঠেছে আবেদ আলীর ছেলে বেলাল হোসাইন ও আনোয়ার হোসেন চট্রগ্রাম হাট হাজারী মাদরাসায় লেখাপড়া করেছে, বর্তমানেও অধিকাংশ সময় সেখানে কর্মরত থাকে, এছাড়া বেলাল হোসাইনের শশুরবাড়ী তৎকালিন শিবনগর ইউপি চেয়ারম্যান মামুনুর রহমান চৌধুরী বিপ্লব এর বাড়ীর নিকট রাজারামপুর গ্রামে, এসুযোগ কাজে লাগিয়ে যোগ সাজজ করে রোহিঙ্গা নাগরিকের বাংলাদেশী জন্ম সনদ সৃষ্টি করতে পারে। যে জন্ম সনদের মাধ্যমে রোহিঙ্গা নাগরিকেরা বাংলাদেশি নাগরিক হিসেবে বিদেশে পাড়ি জমাতে পারে।
এবিষয়ে কথা বলাল জন্য বেলাল হোসাইনের বাড়ীতে গেলে তিনি ফুলবাড়ীর বাহিরে থাকায় তাকে পাওয়া যায়নি, তবে বেলাল হোসাইনের স্ত্রী জনজিলা বেগম, তার স্বামী বেলাল হোসাইনের বিরুদ্ধে উঠা এ অভিযোগ অস্বীকার করে বলেন, তাদেরকে বিপদে ফেলার জন্য কোন ব্যাক্তি এ ঘটনা ঘটাতে পারে। নিবন্ধনে স্বাক্ষরকারী শিবনগর ইউনিয়নের তৎকালিন সচিব দিপক চন্দ্র দাস বলেন সংশ্লিষ্ট ইউপি সদস্য ও চেয়ারম্যানগণ জন্ম সনদ দেয়ার সুপারিশ করায় তিনি এ নিবন্ধনে স্বাক্ষর করেছেন। তবে কোন মন্তব্য করেননি জন্মনিবন্ধন সনদটি প্রস্তুতকারী শিবনগর ইউনিয়নের হিসাব সহকারী মেহেদী হাছান। তবে জন্ম সনদ দেয়ার ঘটনা জানেননা বলে জানান তৎকালিন ৩নং ওয়াড সদস্য ফিরাদুল ইসলাম গাটু। এবিষয়ে জানতে চাইলে শিবনগর ইউনিয়নের তৎকালিন চেয়ারম্যান ও বর্তমানে সাবেক চেয়ারম্যান মামুনুর রহমান চৌধুরী বিপ্লব বলেন ভুলবশত এই সনদটি প্রদান করা হয়েছে।
এদিকে এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার রিয়াজ উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ঘটনাটি নিয়ে উপজেলা প্রশাসন থানা পুলিশসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থা তদন্ত করছে। তদন্ত শেষ হলেই দোষিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এদিকে রোহিঙ্গা নাগরিকের নামে জন্ম নিবন্ধন সনদ প্রদান করার ঘটনাটি টক অব দ্যা টাইনে পরিনত হয়েছে। উুলবাড়ী তেল গ্যাস খনিজ খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দও রক্ষা
জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার আহবায়ক সৈয়দ সাইফুল ইসলাম বলেন রোহিঙ্গা নাগরিকেরা এ রকম কতিপয় দালালদের মাধ্যমে জন্ম সনদ গ্রহন করে তারা বাংলাদেশী নাগরিক হিসেবে বিদেশে গিয়ে একের পর এক অপরাধ করছে, এতে বিদেশে বাংলাদেশী নাগরিকদে সম্মান ক্ষুন্ন হচ্ছে, একোরনে এ ঘটনার উপযুক্ত তদন্তর মাধ্যমে প্রকৃত দোষিদের শাস্তি দেয়ার দাবী জানান।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments