রাজনীতি

বেগম রোকেয়া দিবস উপলক্ষে 'রোকেয়ার জীবন সংগ্রাম ও আজকের বাস্তবতা "নিয়ে বেরোবিতে আলোচনা সভা অনুষ্ঠিত -ছাত্র ফ্রণ্ট

৯ ডিসেম্বর বেগম রোকেয়ার ১৪২তম জন্ম ও ৯০তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে আজ ৩ ডিসেম্বর ২০২২ বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয় ক্যাফেটেরিয়া হলরুমে "রোকেয়ার জীবন সংগ্রাম ও আজকের বাস্তবতা" প্রসঙ্গে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বেরোবি'র সংগঠক মার্জিয়া হিমু'র পরিচালনায় সভাপতি রিনা মুরমু'র সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন বাসদ কেন্দ্রীয় কমিটি সহকারী সাধারণ সম্পাদক কমরেড রাজেকুজ্জামান রতন, রংপুর জেলার আহবায়ক কমরেড আব্দুল কুদ্দুস,বেরোবি'র ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক আলী রায়হান সরকার,ছাত্র ফ্রণ্টের কেন্দ্রীয় সদস্য ও রংপুুর মহানগর সভাপতি ছাত্রনেতা যুগেশ ত্রিপুরা,সংগঠক মিরন মিয়া প্রমুখ।
প্রধান আলোচক কমরেড রাজেকুজ্জামান বলেন,বেগম রোকেয়া নারী মুক্তির অংশ হিসেবে তাঁর সময়ে নারীদের প্রতি অবর্ননীয় বৈষম্যর বিরুদ্ধে লড়াই করেছেন। বর্তমান সমাজ পুঁজিবাদী দুঃশাসনের ফলে নানা ক্ষেত্রে বৈষম্য দিন দিন বেড়েছে। এসব বৈষম্যের বিরুদ্ধে আন্দোলনের মাধ্যমে মানবিক ও গণতান্ত্রিক সমাজের জন্য নারী-পুরুষের সমানাধিকারের বিকল্প নাই বলেন।আজকের পুঁজিবাদী সমাজ বাস্তবতায় সব কিছুকে মুনাফার উদ্দেশ্য হিসেবে নারীদের ব্যবহার করছে । প্রধান আলোচক আরো বলেন,প্রতিনিয়ত নারী-শিশু নিপীড়ন হচ্ছে তার বিচার হচ্ছে না, তিনি এসবের বিরুদ্ধে ছাত্র সমাজকে সচেতন ছাত্র আন্দোলন গড়ে তোলার উদাত্ত আহবান জানান।
ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক আলী রায়হান সরকার বলেন,রোকেয়া তাঁর সময়ে যে চিন্তা নিয়ে লড়াই করেছেন আজও অত্যন্ত প্রাসঙ্গিক। সেই জন্য পরিবেশ আন্দোলন থেকে শুরু করে সকল ধরনে আন্দোলনে আজও নারীদের উপস্থিতি লক্ষ করছি। তিনি আরো বলেন হয়তো রোকেয়া সেদিন এমনটায় দেখতে চেয়েছিলেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments