খেলা

পোল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো ফরাসিরা

বিশ্বকাপে আজকের নকউট পর্বের ম্যাচে পোল্যান্ডকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনাল অর্থাৎ শেষ আট নিশ্চিত করে ফ্রান্স। আজকের ম্যাচে এমবাপ্পে একাই করেন ২ গোল।কাতারের আল থুমামা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হয় ম্যাচটি। আক্রমণ পাল্টা আক্রমণে খেলা জমে উঠলেও কেউ প্রথম দিকে গোল পাচ্ছিল না। অবশেষে খেলার একেবারে শেষ দিকের ৪৪ মিনিটে অলিভিয়ারের গোলে এগিয়ে যায় ফ্রান্স। এই ১ গোলের লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে দু’দল।

খেলার দ্বিতীয়ার্ধে এমবাপ্পের ২ গোলে ৩-০ তে এগিয়ে ছিল ফ্রান্স। তবে শেষের দিকে একটি পেনাল্টি পায় পোল্যান্ড। পেনাল্টি থেকে গোলটি করেন তাদের তারকা ফুটবলার রবার্ট লেভানোডভস্কি। খেলার একেবারে শেষ দিকে ৯০ মিনিটে তিনি গোল করলে ৩-১ এ ব্যবধান কমে।

এই ম্যাচে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সই ফেবারিটের তকমাধারী। অন্যদিকে আছে রবার্ট লেভানডভস্কির পোল্যান্ড। বর্তমান বিশ্বের ফুটবল তারকাদের মধ্যে অন্যতম সেরা। ফিফার কাছ থেকেও সেরার স্বীকৃতি পেয়েছেন লেবানডস্কি। বল নিয়ে ছুটতে শুরু করলে তাকে থামানো কঠিন।

অবশ্য পোলিশ আক্রমণের পুরোধা কেবল এই লেবানডভস্কিই। তাকে ঘিরেই আবর্তিত হয় পোল্যান্ডের খেলা।

অন্যদিকে বহু প্রতিভাধারী ফ্রান্স। এই দলে আছেন কিলিয়ান এমবাপ্পে। মেসি-রোনালদো যুগের পর তাকেই ভাবা হচ্ছে যোগ্য উত্তরসূরি। তবে এমবাপ্পেই ফ্রান্সের ফুটবলে শেষ কথা নন। এখানে আছেন আঁতোয়ান গ্রিজমান। আছেন ওসমান ডেম্বলেরাও।

পোল্যান্ডের বিপক্ষে খেলতে নামার আগে বেশ সতর্ক ফ্রান্স কোচ দিদিয়ের দেশম। তিনি কেবল লেবানডস্কিকে নিয়ে ভাবছেন না। পাশাপাশি পোলিশ গোলরক্ষককে নিয়েও ভাবছেন। পুরো টুর্নামেন্টজুড়ে দুর্দান্ত সব সেভ করেছেন স্কেজেসনি।

এজন্যই দিদিয়ের দেশম সংবাদ সম্মেলনে বলেন, ‘পোল্যান্ড দারুণভাবেই ডিফেন্ড করতে জানে। টুর্নামেন্টে তারা নিজেদের সামর্থ্যরে প্রমাণ দিয়েছে। তবে পোল্যান্ড মানেই কেবল ডিফেন্স ভালো তা নয়। তাদের আক্রমণভাগের দিকে তাকান। সেখানে লেবানডস্কির মতো তারকা আছেন।’ লেবানডস্কি ছাড়াও পোলিশ গোলরক্ষকের প্রশংসা করেছেন দেশম। ক্যারিয়ারে ২৬টা পেনাল্টি সেভ করেছেন স্কেজেশনি।

এর আগে ফ্রান্স-পোল্যান্ড সবমিলিয়ে ১৬ বার মুখোমুখি হয়। এর মধ্যে আট বারই জয় পেয়েছে ফ্রান্স। তিনবার জয় পেয়েছে পোল্যান্ড। বাকি পাঁচবারই ড্র হয়েছে দুই দলের লড়াই।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments