খেলা

টাইব্রেকারে সমাধান, স্পেনকে হারিয়ে প্রথমবার শেষ আটে মরক্কো

আজকের মরক্কো-স্পেন ও পর্তুগাল-সুইজারল্যান্ডের ম্যাচের মধ্য দিয়ে সমাপ্তি হচ্ছে কাতার বিশ্বকাপের শেষ ষোলোর লড়াই। আজকের খেলা শেষেই জানা যাবে শেষ দল হিসেবে কোন দুই দল যাচ্ছে কোয়ার্টার ফাইনালে। অবশেষে টাইব্রেকারের সমাধানে শেষ হলো আজকের খেলা। যেখানে চার কিকের কোনোটাই মরক্কোর জালে পাঠাতে পারেনি স্পেন। অপর দিকে চার কিকের তিনটিই স্পেনের জালে পাঠায় মরক্কো। আর তাতেই আফ্রিকার এই মুসলিম দেশটির কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়ে যায়। মরক্কো জয় পায় ৩-০ ব্যবধানে।
এর আগে হয় হয় করেও যেন গোল হচ্ছিল না। প্রথম ৯০ মিনিট শেষে খেলা গড়ায় একস্ট্রা টাইমে। তাতেও কাজ হয় নি। শেষ মুহুর্তে একটা সুযোগও এসেছিল স্পেনের জন্য কিন্তু সেটাও কাজে লাগাতে ব্যার্থ হয় স্পেন। আর মরক্কোতো সহজ সুযোগও কাজে লাগাতে ব্যর্থ হয় বারবার। মোট ১২০ মিনিটের খেলায় কোনো ফল না হওয়ায় জাপান ক্রোয়েশিয়ার মতো আজকের এই খেলাও গড়ায় টাইব্রেকারে।
দিনের প্রথম খেলায় নিজেদের সেরা একাদশ নিয়েই খেলতে নামলো মরক্কো ও স্পেন। গোল শূন্যতে শেষ হয় প্রথমার্ধ, দ্বিতীয়ার্ধও তাই। পুরো ৯০ মিনিট খেলা হলো কিন্তু সমানে সমান লড়াই করে কেউ গোল করতে না পারায় খেলা গড়ায় একস্ট্রা টাইমে। অর্থাৎ ১৫ মিনিট করে দুদলকেই খেলতে হয় আরো ৩০ মিনিট। কিন্তু তাতেও আসেনি সমাধান। কেউ গোলের দেখা পায় নি। আর তাতেই সমাধানের জন্য খেলা গড়ায় টাইব্রেকারে।
প্রথমার্ধে শুরু থেকে আক্রমণ পাল্টা আক্রমণে খেলা জমিয়ে তোলে দু’দলই। কিন্তু কেউই গোলের দেখা পায় নি। ফলে গোল শূন্য ড্রতে শেষ হয় প্রথমার্ধ।
মঙ্গলবার বাংলাদেশ সময় রাত নয়টায় এডুকেশন সিটি স্টেডিয়ামে আজ মুখোমুখি লড়ছে মরক্কো ও স্পেন। আজকের এই খেলায় অবশেষে নির্ধারিত হয় মরক্কোর কোয়ার্টার ফাইনাল। স্পেনকে হারিয়ে শেষ আটে জায়গা করে নিলো মরক্কো।
গ্রুপপর্বে প্রথম ম্যাচে কোস্টারিকাকে ৭-০ গোলে বিধ্বস্ত করে বিশ্বকাপ মিশন শুরু করে স্পেন। তবে পরের দুই ম্যাচে নিজেদের মেলে ধরতে পারেনি লা রোজারা। জার্মানির সঙ্গে ১-১ গোলে ড্রয়ের পর জাপানের কাছে হেরে বসে ২-১ ব্যবধানে।
আর মরক্কো নিজেদের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার মতো দলকে গোলশূন্য রুখে দিয়ে বিশ্বকাপ শুরু করে। পরের ম্যাচে ২-০ গোলে হারিয়ে দেয় আরেক জায়ান্ট বেলজিয়ামকে। গ্রুপের শেষ ম্যাচে কানাডাকে হারায় ২-১ গোলে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments