September 08, 2024
বিশ্বযোগ

রাশিয়ার প্রধান সামরিক অংশীদার হয়েছে ইরান

রাশিয়া ও ইরানের সম্পর্ক প্রতিরক্ষা অংশীদারিত্বের কারণে আরও উষ্ণ হয়েছে। মস্কোকে এখন সবচেয়ে বেশি সামরিক সরঞ্জাম দিয়ে সহযোগিতা করছে তেহরান। শনিবার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবির বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।
যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, মার্কিন যুক্তষ্ট্রের কাছে আসা প্রতিবেদনে দেখা গেছে, দুই দেশ প্রাণঘাতী ড্রোনের যৌথ উৎপাদন বিবেচনা করছে। সম্প্রতি রাশিয়া ও ইরানের মধ্যে সামরিক সহযোগিতা জোরদার হতে শুরু করেছে। ইউক্রেন অভিযোগ করেছে, ইরানের ড্রোন ব্যবহার করে রাশিয়া হামলা চালাচ্ছে। প্রথম দিকে ইরান এ অভিযোগ অস্বীকার করলেও পরে তারা জানায়, ইউক্রেনে হামলার আগে এসব ড্রোন মস্কোকে দেওয়া হয়েছিল।

জন কিরবি বলেছেন, ড্রোন উৎপাদনে ইরান ও রাশিয়ার অংশীদারিত্ব ইউক্রেনের জন্য ক্ষতিকর। এছাড়া এটি ইরানের প্রতিবেশী ও আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য হুমকি।

কিরবি বলেন, ‘রাশিয়া অস্ত্র উন্নয়ন, প্রশিক্ষণের মতো ক্ষেত্রে ইরানকে সহযোগিতা করতে চাইছে। মার্কিন যুক্তরাষ্ট্র আশঙ্কা করছে রাশিয়া হেলিকপ্টার ও বিমান প্রতিরক্ষা ব্যবস্থাসহ ইরানকে উন্নত সামরিক উপাকরণ সরবরাহ করতে চেয়েছিল।’

তিনি বলেন, ‘ইরান রাশিয়ার শীর্ষ সামরিক সহায়তকারী হয়ে উঠেছে। রাশিয়া জ্বালানি অবকাঠামোতে আঘাত করার জন্য ইরানের ড্রোন ব্যবহার করছে, লাখ লাখ ইউক্রেনীয়কে জ্বালানি ও বিদ্যুতের মতো গুরুত্বপূর্ণ পরিষেবা থেকে বঞ্চিত করছে। ইরানের কর্মকাণ্ডের ফলে আজ ইউক্রেনের মানুষ আসলে মারা যাচ্ছে।’

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments