February 26, 2024
পড়াশুনা

আগামীকাল সারাদেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির লটারি

সারা দেশে ৫৪০টি সরকারি বিদ্যালয়ে ২০২৩ শিক্ষাবর্ষে প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির লটারি অনুষ্ঠিত হবে আগামীকাল সোমবার দুপুর ১২টায়। মাতৃভাষা ইনস্টিটিউটে ডিজিটাল লটারি অনুষ্ঠানের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ রবিবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) বিজ্ঞপ্তিতে জানানো হয়, মহানগরী ও জেলা সদর উপজেলা পর্যায়ের এসব বিদ্যালয়ে ভর্তির লটারি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষাসচিব আবু বকর ছিদ্দীক এবং মাউশির পরিচালক অধ্যাপক নেহাল আহমেদ।

মাউশি থেকে জানা যায়, এ বছর প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত এক লাখ সাত হাজার ৮৯টি শূন্য আসনের বিপরীতে শিক্ষার্থী ভর্তি করানো হবে।
উল্লিখিত আসনে ভর্তি হতে নির্ধারিত সময়ে আবেদন করেছে ছয় লাখ ২৬ হাজার ৫৯ জন শিক্ষার্থী। অর্থাৎ প্রতি আসনের জন্য আবেদন করেছে ৫ দশমিক ৮৪ জন শিক্ষার্থী। এসব আবেদনকারী থেকে লটারির মাধ্যমে ভর্তিযোগ্য শিক্ষার্থীদের বাছাই করা হবে।

এ ছাড়াও বেসরকারি মাধ্যমিকে ভর্তির লটারি অনুষ্ঠিত হবে ১৩ ডিসেম্বর। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বেলা ৩টায় ভর্তি লটারি অনুষ্ঠিত হবে। এ বছর দুই হাজার ৮৫২টি বেসরকারি বিদ্যালয়ে আসন সংখ্যা রয়েছে ৯ লাখ ২৫ হাজার ৬৬টি। এসব বিদ্যালয়ের জন্য নির্ধারিত সময়ে আবেদন জমা পড়েছে মাত্র দুই লাখ ৬০ হাজার ৯৩৩টি।

২০২৩ শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি বিদ্যালয়ে ভর্তির লক্ষ্যে এ বছরও কেবল অনলাইনে আবেদন করতে পেরেছে শিক্ষার্থীরা। আবেদনের সময়সীমা ছিল ১৬ নভেম্বর থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments