রাজনীতি

সম্ভাব্য এমপি প্রার্থী হিসেবে মাঠে ময়দানে আজিজার রহমান

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃ নিভৃত পল্লীর বাসিন্দা আজিজার রহমান। সম্ভাব্য এমপি প্রার্থী হিসেবে নিজেকে জাহির করছেন মাঠে-ময়দানে। তাও আবার আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী। এভাবে প্রায় ১০ বছর ধরে ঘাড়ে হ্যান্ডমাইক আর বাইসাইকেল প্যাডেল চালিয়ে জনসংযোগ অব্যাহত রাখছেন তিনি। তার এমন কাণ্ডে কেউ তাকে ডাকেন এমপি আজিজার আবার কেউ কেউ ভোট পাগল হিসেবে অখ্যা দিচ্ছেন।
সম্প্রতি গাইবান্ধার পলাশবাড়ী শহরের চৌমাথা মোড়ে দাঁড়িয়ে নির্বাচনী বক্তব্য দিতে দেখা যায় এই আজিজার রহমানকে। ৩১, গাইবান্ধা-৩ (সাদুল্লাপুর-পলাশবাড়ী) আসন থেকে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশায় বক্তব্য দিচ্ছিলেন তিনি।
আজিজার রহমান সাদুল্লাপুর উপজেলার ভাতগ্রাম ইউনিয়নের খোদা বকস গ্রামের মৃত রজ্জব মন্ডলের ছেলে। স্থানীয় দড়ি জামালপুর রোকেয়া সামাদ বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে কর্মরত আছেন। দলীয় পরিচিতি হিসেবে ওই ইউনিয়নের ৯নং ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক পদে দায়িত্বে ছিলেন বলে জানা গেছে।
জানা যায়, আজিজার রহমানের মোটরসাইকেল কিংবা অন্য কোনো ভারী যান বাহন না থাকলেও, আছে একটি নিজস্ব পুরাতন বাইসাইকেল। নির্বাচনী প্রচার-প্রচারণা উপলক্ষে কিনেছেন একটি হ্যান্ডমাইক। প্রতিদিন গলায় টাই আর গামছা পেছিয়ে হ্যান্ডমাইক কাধে বেধে বাইসাইকেলের প্যাডেল চালিয়ে জণসংযোগের উদ্দেশ্যে বেড়িয়ে পড়েন। এ আসনের বিভিন্ন হাট-বাজার ও গ্রাম-গঞ্জে এ পর্যন্ত সহস্রাধিক পথসভা করেছেন বলে জানান তিনি।
শুধু আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের জন্যই নয়, এর আগে ১৯৯৮ ও ২০০৩ সালে ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে অংশ নিয়ে ব্যাপক ভোটে পরাজিত হয়েছেন। তারপর গত একাদ্বশ সংসদ নির্বাচন ও উপ-নির্বাচনে আওয়ামলীগের মনোনয়ন প্রত্যাশা করলেও জোটেনি তার কপালে। পরবর্তী ২০১৯ সালে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সাদুল্লাপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে অংশগ্রহণ করে হেরেছেন। সম্প্রতি অনুষ্ঠিত হওয়া গাইবান্ধা জেলা ও সাদুল্লার উপজেলা আওয়ামীলীগের কাউন্সিলে সভাপতি পদ চেয়েছিলেন। সেখানেও পদ পায়নি আজিজার। এসব কাণ্ড চলমান রেখে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশায় হাট-বাজার ও গ্রামান্তরে বাইসাকেল চালিয়ে গণসংযোগ করছেন।
আজিজার রহমানের নির্বাচনী প্রচার-প্রচারণার জন্য কোন কর্মীবাহীনি না থাকায় নিজ হাতেই ব্যানার-ফেসটুন ও পোষ্টার লাগানোসহ একাকী পথসভা ও সাধারণ ভোটাদের সঙ্গে যোগাযোগ অব্যহত রেখেছেন। এভাবে প্রতিদিন বাইসাইকেল আর হ্যান্ডমাইক গলায় বেধে জনসংযোগে মাঠচষে বেড়াচ্ছেন তিনি। দীর্ঘ ১০ বছর ধরে তার এমন অদ্ভুত কান্ড দেখে অনেকে পাগল হিসেবে অখ্যায়িত করছে তাকে। কেউ কেউ ভোট পাগল আজিজার হিসেবেও তাকে ডাকেন এবং চেনেন।
এই আজিজার রহমান জানান, ৩১, গাইবান্ধা-৩ (সাদুল্লাপুর-পলাশবাড়ী) আসন থেকে ক্ষমতাসীন দল আওয়ামীলীগের একাধিকবার মনোনয়ন প্রত্যাশা করছিলেন। এ লক্ষ্যে প্রায় ১০ বছর ধরে মাঠে-ময়দানে গণসংযোগসহ মনোনয়ন পেতে দলীয় হাইকমান্ডে যোগাযোগ অব্যহত রেখেছেন। এমন কি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও দেখা করছিলেন। কিন্তু মনোনয়নপত্র পান নি কখনো।
তিনি আরও বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্র করে সম্প্রতি সাধারণ মানুষের মাঝে আমার ব্যাপক সাড়া উঠেছে। বর্তমানে আমাকে সবাই আজিজার এমপি বলে ডাকেন এবং চেনেন। নির্বাচনকে ঘিরে মোটরসাইকেল আর মাইক্রোবাস দিয়ে সোডাউন দিয়ে লাভ নেই। প্রায় ১০ বছর আগ থেকে নিজে বাইসাইকেল চালিয়ে পথঘাট ও মাঠে-ময়দানে জনসংযোগ চালিয়ে যাচ্ছি। এবার আমিই হবো নৌকার মাঝি।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments