কৃষি

ঠাকুরগাঁওয়ে সরিষা চাষে আগ্রহ ফিরছে চাষিদের

জসীমউদ্দীন ইতি ঠাকুরগাঁও প্রতিনিধি:স্বল্প সময়ে ও কম খরচে অধিক লাভের আশায় চলতি মৌসুমে সরিষা চাষে আগ্রহ বাড়ছে ঠাকুরগাঁওয়ের কৃষকদের।সরেজমিনে ঘুরে দেখাযায়, আমন ধান কাঁটার পর বাড়তি উপার্জনের জন্য সরিষা জমি তৈরি ও পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে এলাকার চাষিরা। এদিকে সরিষা চাষাবাদের পরামর্শ দিয়ে সহযোগিতা করছেন উপজেলা কৃষি কর্মকর্তারা।
রাজাগাঁও ইউনিয়নের শাহিনুর ইসলাম জানান, গত কয়েক বছর ধরে সরিষার ফলন ও দাম ভালো পাওয়ায় সরিষা চাষে আগ্রহী বেড়েছে এলাকায়। আমি ৫০শতাংশ জমিতে সরিষা চাষ করেছি। সরিষা থেকে তেল অন্য দিকে খৈল উৎপাদন সম্ভব।
ভবেশ চন্দ্র সেন নামে আরেক চাষি জানান, বছর দুয়েক আগে রোপা আমন ধান কাটার পর বোরো ধান চাষের জন্য জমিগুলো পড়ে থাকতো। কিন্তু সয়াবিন তেলের দাম বৃদ্ধিতে এলাকায় সরিষা চাষের আগ্রহ বেড়েছে।
ঠাকুরগাঁও সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ কৃষ্ণ চন্দ্র রায় জানান, চলতি মৌসুমে এখন পর্যন্ত ২হাজার ৪০ হেক্টর জমিতে সরিষা চাষাবাদ হয়েছে। এতে চলতি মৌসুমে বারি ১৪ জাতের সরিষার চাষ বেশি হয়েছে। ইতিমধ্যে কৃষি বিভাগের পক্ষ থেকে ৩ মে. টন সরিষার বীজ কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছে। কৃষকদের সহযোগিতায় কৃষি অফিস সর্বক্ষণিক মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments