September 16, 2024
খেলা

সর্বোচ্চবার বিশ্বকাপ ফাইনাল খেলা পাঁচ দল

আর মাত্র একটি ম্যাচ। এরপরই পর্দা নামবে ফিফা ফুটবলের বিশ্বকাপের ২২তম আসরের। আসরজুড়ে ছিল চমক আর অঘটনের খেলা। স্পেন, জার্মানি, ইংল্যান্ড, বেলজিয়াম এবং ব্রাজিলের মতো অনেক বড় দেশ বিদায় নিয়েছে শূন্য হাতে। তেমনি মরক্কোর মতো দল সেমিফাইনালে উঠে চমকে দিয়েছে সবাইকে। তবে এই দলগুলোর মধ্যে অনেকেই ফিফা বিশ্বকাপে এর আগে বিস্ময়কর সাফল্য অর্জন করেছে৷
চলতি আসরের মেগা ফাইনাল মাঠে গড়ানোর আগে বিশ্বকাপের ফাইনালের মঞ্চে সর্বোচ্চবার লড়াই করা পাঁচটি দল

জার্মানি

জার্মানি এখন পর্যন্ত সর্বোচ্চ আটবার ফিফা বিশ্বকাপের ফাইনালে উঠেছে। যা কিনা ফিফা বিশ্বকাপে অংশগ্রহণ করা যেকোনো দেশের মধ্যে সর্বোচ্চ। এর মধ্যে চারবার শিরোপা জিতেছে জার্মানরা। বাকি চারবার পরাজয়ের স্বাদ পায় তারা। এর মধ্যে জার্মানির ইতিহাসে সবচেয়ে বাজে হার হিসেবে আখ্যা দেওয়া হয় ১৯৮২ এবং ১৯৮৬ সালকে। পরপর দুটি ফিফা বিশ্বকাপের ফাইনাল হার বেদনায়কও।

তবে পরের বছর ১৯৯০ সালের ফাইনালে জার্মানি আর্জেন্টিনাকে হারিয়ে তাদের তৃতীয় বিশ্বকাপ জিতেছিল। জার্মানি সবশেষ শিরোপা জেতে ২০১৪ সালে। এরপরের দুই বিশ্বকাপে ২০১৮ ও ২০২২ সালে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে জার্মানরা।

ব্রাজিল

ব্রাজিলের নাম সামনে আসলেই মনের মানসপটে ভেসে ওঠে পেলে, রোনালদিনহো, রোনালদো নাজারিও, নেইমার জুনিয়র এবং রবার্তো কার্লোসের মতো কিংবদন্তির নাম। লাতিন আমেরিকার দলটি বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে বেশি পাঁচবার বিশ্বকাপ জিতেছে। আর তারা ফাইনালে উঠেছে সব মিলিয়ে সাতবার। ব্রাজিল শেষবার ফাইনালে উঠেছিল ২০০২ সালে।

আর্জেন্টিনা

আর্জেন্টিনার নাম মনে পরলেই স্বাভাবিক কারণেই ব্রাজিলের নামটাও উঠে আসে। তবে ব্রাজিলের মতো আর্জেন্টিনার এতো সমৃদ্ধ ইতিহাস নেই। তবুও একটা কারণে আর্জেন্টিনাকে স্মরণ করতে হয়। ফিফা বিশ্বকাপের প্রথম আসরে যে তারাই ফাইনাল খেলেছিল।

সেবার ফাইনালে হারলেও ১৯৭৮ এবং ১৯৮৬ সালের আসরে সোনালী ট্রফিটা ঘরে তুলে আলবিসেলেস্তারা। সব মিলিয়ে ফুটবলের এ মহামিলনে পাঁচবার ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। কাতারের আসর মিলিয়ে ষষ্ঠবারের মতো ফাইনালের মঞ্চে পা রেখেছে দলটি।

ইতালি

ফিফা বিশ্বকাপে ইতালীয়দের দারুণ সুনাম আছে। যদিও সাম্প্রতিক বছরগুলোতে তাদের রেকর্ড মোতেই ভালো নয়। কাতার বিশ্বকাপে তো খেলতেই পারেনি দলটি। অথচ ইউরো ২০২০ সালের ফাইনালে ইংল্যান্ডকে পেনাল্টি শুটআউটে হারিয়ে বিশ্বকে চমকে দিয়েছে ইতালি।

তাদের এমন জয়ের পরও কাতারে আসার পথে বাছাইপর্ব পেরোতে ব্যর্থ হয় দলটি। তবে তাদের অতীত ইতিহাস ঘাটলে দেখা যায়, ফিফা ফুটবল বিশ্বকাপের ইতিহাসে মোট ছয়বার ফাইনালে খেলেছে তারা। এর মধ্যে চ্যাম্পিয়ন হয়েছে চারবার।

অন্যদিকে, ইতালি এবং ব্রাজিল একমাত্র দেশ যারা পরপর দুবার ফিফা বিশ্বকাপ জিতেছে। ইতালি জিতেছে ১৯৩৪ ও ১৯৩৮ সালে। বিশ্বকাপে ইতালি শেষবার ফাইনাল খেলেছিল ২০০৬ সালে। সেবার ফ্রান্সকে পেনাল্টিতে ৫-৩ গোলে হারিয়ে চতুর্থ বিশ্বকাপ জিতেছিলো ইতালিয়ানরা।

নেদারল্যান্ডস

ফিফা ফুটবল বিশ্বকাপের ইতিহাসে নেদারল্যান্ডসেই একমাত্র দল, যারা তিনবার বিশ্বকাপ ফাইনাল খেললেও কখনো বিশ্বকাপ জিততে পারেনি। নেদারল্যান্ডস ১৯৭৪ ও ১৯৭৮ সালে পরপর দুটি ফিফা বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিয়েছিলো।

১৯৭৮ সালে অতিরিক্ত সময়ে তাদেরকে ৩-১ গোলে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা। সবশেষ ২০১০ সালে ফাইনালে অতিরিক্ত সময়ের গোলে স্পেনের কাছে স্বপ্ন ভঙ্গ হয় ডাচদের। আন্দ্রেস ইনিয়েস্তার জয়সূচক গোলে স্পেন তাদের প্রথম ফিফা বিশ্বকাপ জিতে নেয়।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments