অপরাধ

পীরগঞ্জে জামায়াতের সাবেক সেক্রেটারীর দূর্নীতি!

দাতা সংস্থার বরাদ্দ দিতে উৎকোচ গ্রহণ!
পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি ঃ
পীরগঞ্জ উপজেলা জামায়াতের সাবেক সেক্রেটারি মাওলানা মোকসেদ আলীর বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ উঠেছে। তিনি কুয়েত ভিত্তিক একটি দাতা সংস্থার ঠিকাদারের স্থানীয় প্রতিনিধি হয়ে সংস্থাটির বিভিন্ন প্রকল্পের বরাদ্দে নয়ছয় করেছেন বলে জানা গেছে। এ ছাড়াও তিনি বিভিন্ন প্রতিষ্ঠানে সংস্থা থেকে বরাদ্দ দেয়ার নামেও মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছেন।
জানা গেছে, বাংলাদেশের বিভিন্ন স্থানে কুয়েতের দাতা সংস্থা 'কুয়েত সোসাইটি ফর রিলিফ' (কেএসআর) এর পক্ষ থেকে মসজিদ, মাদরাসা, এতিমখানাসহ ইসলাম ধর্মীয় প্রতিষ্ঠানে আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে। সংস্থাটি নতুন মসজিদ ও ওজুখানা নির্মাণ এবং নলকুপ স্থাপন করে থাকে। ওইসব বরাদ্দ পীরগঞ্জ এলাকায় দাতা সংস্থাটির নিয়োগকৃত রংপুরের সরওয়ার জাহান রকি নামের এক ঠিকাদার কাজ করেনা। ঠিকাদার রকি পীরগঞ্জে তার কাজগুলো তদারকি ও নতুন প্রকল্পের কাজ করতে ২০১৯ সালে পীরগঞ্জ উপজেলা জামায়াতের সাবেক সেক্রেটারি ও মাদারগঞ্জ সিনিয়র ফাজিল মাদরাসার শিক্ষক মাওলানা মোকসেদ আলীকে নিয়োগ দেন। নিয়োগ পেয়েই ওই জামায়াত নেতা বরাদ্দ পাওয়া প্রতিষ্ঠানের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেন। টাকা না দিলে বরাদ্দ দেন না বলে অভিযোগ উঠেছে। রংপুরের পীরগঞ্জ উপজেলায় সংস্থাটির উন্নয়নমুলক কর্মকাণ্ডের বরাদ্দের প্রকল্প তদারকি করে থাকেন। ওই জামায়াত নেতা পীরগঞ্জ উপজেলায় ২৪ টি মাদরাসা ও মসজিদে ওজুখানা নির্মাণের পর পানি সাপ্লাইয়ের জন্য ২৪ টি 'সাবমারসিবল পাম্প' স্থাপন করেননি। একপর্যায়ে কেএসআর কর্তৃপক্ষ বিষয়টি জানতে পেরে সাবমারসিবল পাম্পের প্রায় ১২ লক্ষ টাকা বিল প্রদান করেনি বলে বিশ্বস্ত সুত্রে জানা গেছে।
সরেজমিনে খোঁজ নিয়ে দেখা গেছে, কেএসআর এর বরাদ্দে পীরগঞ্জ পৌরসভার ৩ নং ওয়ার্ড নিয়ামতপুর জামে মসজিদে ওজুখানা নির্মাণ করা হলেও ওই জামায়াত নেতা মসজিদ কমিটির কাছ থেকে ৩ হাজার পাঁচ শত টাকা নিয়েছেন। এছাড়াও সেখানে সাবমারসিবল পাম্প বসানো হয়নি। আবার অন্য গ্রামের (ভুলগাড়ী) সাইনবোর্ড এনে কাজ সম্পন্ন দেখানো হয়েছে। এদিকে ওই নেতার গ্রামের বাড়ী পীরগঞ্জ সদর ইউনিয়নে তুলারামপুর গ্রামে ওজুখানা নির্মাণ করা হলেও সেখানে পাথরে খোদাইকৃত পারবতিপুর গ্রামের সাইনবোর্ড দেয়া হয়েছে। রাজারামপুর হাফিজিয়া মাদরাসায় ওজুখানা নির্মাণেও ঘাপলার অভিযোগ পাওয়া গেছে।
এদিকে দাতা সংস্থার বরাদ্দ দেয়ার কথা বলে ওই নেতা সুবিধাভোগীদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছেন বলে অভিযোগ উঠেছে। পীরগঞ্জ উপজেলার চতরা ইউনিয়নের সোনাতলা (গোবিন্দপাড়া) শাহ্ ইসমাঈল গাজী (রহঃ) হাফিজিয়া মাদরাসা ও এতিমখানায় ৩ তলা বিশিষ্ট ভবন বরাদ্দ দেয়ার কথা বলে মাদরাসাটির কর্তৃপক্ষের কাছে দেড়শ টাকার স্ট্যাম্পে স্বাক্ষর দিয়ে ওই জামায়াত নেতা ৫০ হাজার টাকা হাতিয়ে নিয়েছেন। হাফিজিয়া মাদরাসাটির মোহতামিম মাওলানা আমির হামজা বলেন, গত রমজান মাসে আমার মাদরাসায় ৩ তলা ভবন বরাদ্দ দেয়ার কথা বলে মাওলানা মোকসেদ আলী আমাদের কাছ থেকে ৫০ হাজার টাকা নিয়েছে। এখন ভবনও দেয় নাই, টাকাও ফেরত দিচ্ছে না। তিনি আরও বলেন, নতুন বছরে ভবনটি দেয়ার আশ্বাস দিয়েছে।
এ প্রসঙ্গে মাওলানা মোকসেদ আলী বলেন, আমি কেএসআর এর ঠিকাদার সরওয়ার জাহান রকির কাছ থেকে প্রায় ১০ লক্ষ টাকা পাই। সে টাকাগুলো দিচ্ছে না। তাকে কেএসআর কর্তৃপক্ষ আর বরাদ্দ না দেয়ায় আমিও প্রতিষ্ঠানটির কাজ করতে পারছি না। তিনি আরও বলেন, আমি প্রতিষ্ঠানে বরাদ্দ দেয়ার কথা বলে যত টাকা নিয়েছি, সব টাকাই ঠিকাদার সরওয়ার জাহান রকি নিয়েছে। পাশাপাশি বরাদ্দকৃত কাজে ঘাপলা, দূর্নীতি ঠিকাদার রকিই করেছে।
ঢাকা উত্তরা ১২ নম্বর সেক্টরের ১২ নম্বর সড়কের ৩১ নম্বর বাড়ীতে অবস্থিত দাতা সংস্থাটির বাংলাদেশ কার্যালয়ের এক কর্মকর্তা নাম না প্রকাশের শর্তে বলেন, মাওলানা মোকসেদ আলী নামে কোন লোক কেসিআর এর পক্ষে রংপুরের পীরগঞ্জে কাজ করে না।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments