February 25, 2024
কৃষি

কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের অধীনে পীরগঞ্জে ৫০ একর ধানের বীজতলা তৈরি

পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি ঃ
পীরগঞ্জে আধুনিক পদ্ধতিতে ৫০ একর জমিতে ইরি-বোরো ধান রোপণের জন্য ব্রি-৮৯ এর বীজতলা তৈরি করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল থেকে উপজেলার শানেরহাট ইউনিয়নের ধল্লাকান্দি কাজীরপাড়া গ্রামে উপজেলা কৃষি বিভাগের তত্ত্বাবধানে ওই বীজতলা তৈরি করা হয়।

জানা গেছে, চলতি ইরি-বোরো মওসুমে পীরগঞ্জ উপজেলা কৃষি বিভাগের উৎসাহ ও পরামর্শে শানেরহাট ইউনিয়নের ধল্লাকান্দি কাজীপাড়ায় একসাথে ৫০ একর জমিতে ধান চাষের স্থান নির্ধারণ করা হয়। কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ওই গ্রামের ৬৫ জন চাষীকে নিয়ে দল গঠন করা হয়। এজন্য কৃষি বিভাগ চাষীদেরকে ৫'শ কেজি ব্রি ৮৯ জাতের উফশী (উচ্চ ফলনশীল) বীজ প্রদান করে। গতকাল মঙ্গলবার উপজেলা কৃষি বিভাগ থেকে বীজ ধান বীজতলায় ফেলানোর জন্য ৪ হাজার ট্রে, বীজ ফেলানো মেশিন দিয়ে ওই চাষীদেরকে নিয়ে ৩৩ শতক জমিতে বীজ ধানের ট্রেগুলো স্থাপন করা হয়েছে। এ সময় উপজেলা কৃষি কর্মকর্তা সাদেকুজ্জামান সরকার, উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা নাসিরুল আলম ও শাহজাহান মিয়া, ইউনিয়নটির ঘোষপুর ব্লকের মোহসিনা আক্তার লিসা, শানেরহাট ব্লকের রেজাউল করিম, মেষ্টা ব্লকের সাদেকুর রহমানসহ অর্ধ শতাধিক চাষী উপস্থিত ছিলেন।

ধল্লাকান্দি গ্রামের চাষী খয়রুন বেগম, জিতেন চন্দ্র, সুলতান মিয়া ও সাত্তার মিয়া বলেন, কৃষি বিভাগের পরামর্শে হামরা এবার একসাথে ইরি ধান আবাদ করোচি। এভাবে আবাদ করতে এসে মজা পাচ্ছি। আগামী বছরও এ্যাংকাই আবাদ করমো।

উপজেলা কৃষি কর্মকর্তা সাদেকুজ্জামান সরকার বলেন, কৃষকদেরকে উৎসাহিত করতে সমলয়ে কৃষি যান্ত্রিকীকরণ সহায়তা দেয়া হচ্ছে। আমরা কৃষকদের কাছ থেকে প্রচুর সাড়া পেয়েছি। তিনি আরও বলেন, কৃষি যন্ত্রপাতির সহায়তায় সমলয়ে ধান চাষ করলে উৎপাদন খরচ কম, ফলন বেশি এবং রোগ বালাই কম হয়। এ জন্য সরকারের পক্ষ থেকে কৃষি বিভাগ কৃষকদেরকে সার্বিক পরামর্শ দিয়ে আসছে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments