February 25, 2024
জাতীয়

রাশিয়া-মরক্কো থেকে সার কিনবে সরকার

অর্থমন্ত্রী বলেন, ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১১টি প্রস্তাব উত্থাপন করা হয়। এর মধ্যে পানিসম্পদ মন্ত্রণালয়ের দু’টি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের দু’টি, খাদ্য মন্ত্রণালয়ের দু’টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের দু’টি, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের একটি, শিল্প মন্ত্রণালয়ের একটি এবং কৃষি মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল। এছাড়া টেবিলে একটি প্রস্তাব উত্থাপন করা হয়। ক্রয় কমিটির অনুমোদিত ১২টি প্রস্তাব বাস্তবায়নে মোট ব্যয় হবে এক হাজার ৭৩৭ কোটি ৪ লাখ ১৩ হাজার টাকা।
সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমান বলেন, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক জেএসসি ফরেন ইকোনমিক করপোরেশন রাশিয়া থেকে তৃতীয় লটে ৩০ হাজার মেট্রিক টন এমওপি সার কিনবে। এতে ব্যয় হবে ১৫০ কোটি ২১ লাখ ২৩ হাজার ২২০ টাকা।
তিনি আরো বলেন, টেবিলে একটি প্রস্থাব উত্থাপিত হয়েছে। সেটা হলো- রাষ্ট্রীয় পর্যায়ে কৃষি মন্ত্রণালয়ের আওতায় মরক্কো থেকে ৪০ হাজার টন ডিএপি সার কেনার প্রস্তাব। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৩০৪ কোটি ৬১ লাখ ৭০ হাজার টাকা।
এছাড়া শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার বাংলাদেশের কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি (কাফকো) থেকে ক্রয় করবে। এতে ব্যয় হবে ১৪৪ কোটি ৫৬ লাখ ৪০ হাজার টাকা।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments